advertisement
আপনি পড়ছেন

লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম ক্যাটাগরিতে সেরা অভিনেতার অস্কার জিতলেন রিজ আহমেদ। ‘দ্য লং গুডবাই’ চলচ্চিত্রের জন্য ক্যারিয়ারের প্রথম অস্কার হাতে তুললেন এই ব্রিটিশ-পাকিস্তানি অভিনেতা ও মিউজিশিয়ান। এই ক্যাটাগরিতে কোনো মুসলিম ও দক্ষিণ এশীয় বংশোদ্ভূত কারও এটাই প্রথম জয়।

oscar riz ahmedঅস্কার ও রিজ আহমেদ

শ্বেতাঙ্গ বর্ণবাদী মিলিশিয়াদের হামলায় লন্ডন শহরতলীর একটি দক্ষিণ-এশীয় অভিবাসী পরিবারের বিয়ে অনুষ্ঠানের গল্প নিয়ে দ্য লং গুডবাই চলচ্চিত্র। বিয়ের আনুষ্ঠানিকতা চলাকালে টিভি সংবাদে পরিবারের সদস্যরা বর্ণবাদী মিলিশিয়াদের টহলের খবর দেখতে পায়। একপর্যায়ে দরজায় এসে কড়া নাড়ে মিলিশিয়ারা।

পুরস্কার নিতে অস্কার মঞ্চে উঠে রিজ আহমেদ বলেন, ‘এই বিভক্তি-দলাদলির সময়ে গল্পের দায়িত্ব হলো এটা মনে করিয়ে দেয়া যে ‘আমরা’ আর ‘ওরা’ বলে কিছু নেই। এই পুরস্কার তাদের জন্য যারা মনে করে তারা কোনো দলভূক্ত নয়। যারা একটা নো ম্যানস ল্যান্ডে আটকা পড়ে আছে। আপনারা একা নন। আমরা আপনাদের কাছে আসছি। এই কাছে আসাই সবার ভবিষ্যত। এটাই শান্তি।’

the long goodbyeদ্য লং গুডবাই চলচ্চিত্রের পোস্টার

অনূর্ধ্ব ৪০ মিনিট দৈর্ঘ্যের ছবিগুলোই অস্কারের শর্ট ফিল্ম ক্যাটাগারিতে মনোনয়ন পায়। লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম বলতে এমন ছবিগুলোকে বুঝায় যেখানে কেবল একটি ক্যামেরা দিয়ে চিত্রধারণ করা হয় এবং যে ছবিতে কোনো এনিমেশন থাকে না। ৪০ মিনিটের কম ব্যপ্তির ন্যারেটিভ ও নন-এনিমেটেড ছবিগুলোকে এই ক্যাটাগরিতে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়।

এর আগে গতবছর সাউন্ড অব মেটাল ছবির জন্য অস্কার মনোনয়ন পেয়েছিলেন রিজ আহমেদ। তবে সেবার পুরস্কারটি বগলদাবা করেছিলেন অ্যান্থনি হপকিন্স।