advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

ডিসেম্বরে অনুষ্ঠিত বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি -যুক্তরাষ্ট্রের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। মঙ্গলবার ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রনালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দেশটির ডেপুটি মুখপাত্র রবার্ট প্যালাদিনো এ কথা জানান।

america bang

রবার্ট প্যালাদিনো বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত বাংলাদেশের নির্বাচন অবাধ হয়নি এবং সুষ্ঠু ছিল না -এটা আমরা আগেও বলেছি, এখন মানবাধিকার রিপোর্টেও প্রকাশ করেছি।

তিনি বলেন, একাদশ নির্বাচনে জালভোট দেয়ার পাশাপাশি রাতে ব্যালট বাক্স ভর্তি করা, বিরোধী দলীয় পোলিং এজেন্ট ও ভোটারদের ভীতি প্রদর্শনসহ ব্যাপক অনিয়ম হয়েছে বলে আমরা জানি।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে দীর্ঘ সম্পর্কের ইতিহাস রয়েছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ তার গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার পাশাপাশি মানবাধিকারের প্রতি সম্মান দেখাক এবং তার শাসন কাঠামো ও প্রতিষ্ঠানগুলোর উন্নতি করুক, যুক্তরাষ্ট্র এমনটাই চায়।

বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নয়নের রেকর্ড, সেটির ওপর যুক্তরাষ্ট্রের আস্থা আছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে ক্ষমতাসীন সরকার ও বিরোধীদের সঙ্গে যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে কাজ করে যেতে আগ্রহী।

sheikh mujib 2020