advertisement
আপনি দেখছেন

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতে যে সংঘর্ষের সৃষ্টি হয়েছে তা দেশটির সঙ্গে বাংলাদেশের আঞ্চলিক শান্তি, সৌহার্দ্য ও সহযোগিতার অন্তরায় হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

mirja fakhrul in ramu

শুক্রবার দুপুরে কক্সবাজারের রামু উপজেলার সীমা মহাবিহার সংলগ্ন মেরংলোয়া মাঠে একুশে পদকপ্রাপ্ত বৌদ্ধ ধর্মীয় গুরু উপ-সংঘরাজ পন্ডিত সত্যপ্রিয় মহাথেরের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে ফখরুল এ মন্তব্য করেন।

তিনি বলেন, ভারতে সম্প্রতি যে সংঘর্ষের সৃষ্টি হয়েছে তা দুই দেশের মধ্যকার আঞ্চলিক শান্তি, সহযোগিতা ও সৌহার্দ্যের অন্তরায় হয়ে দাঁড়াবে। তিনি আশা করেন, দেশটির সরকার তাদের জনগণের কথা ভেবে হলেও এ সমস্যার সমাধান করবে।

কারাবন্দি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জামিন নামঞ্জুর হওয়া নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে তিনি আরো বলেন, মিথ্যা মামলায় কারাবন্দি বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা খুবই খারাপ। তিনি এখন দাঁড়াতে পারেন না, হাঁটতে পারেন না। তাই উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশ নিয়ে যাওয়া প্রয়োজন। এ জন্য বিএনপি আদালতের কাছে তার জামিন চেয়েছে। কিন্তু আদালত তারা জামিন নামঞ্জুর করাতে দেশের জনগণ আশাহত ও ক্ষুব্ধ হয়েছে।

এর আগে বিএনপি মহাসচিব প্রয়াত সত্যপ্রিয়’র মরদেহে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

প্রসঙ্গত, গত বছরের ৪ অক্টোবর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন সত্যপ্রিয় মহাথের। বৌদ্ধ ধর্মের রীতিনীতি অনুসারে তার মরদেহ ১৪৮ দিন সংরক্ষণ করার নিয়ম। এ নিয়ম শেষে এখন তার সৎকার কার্য সম্পাদন হবে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার থেকে ৩ দিনব্যাপী তার অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হয়েছে।

sheikh mujib 2020