আপনি পড়ছেন

তরুণ ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারীকে যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। দেশটির রাজধানী লন্ডনে একটি টিভি চ্যানেলের আমন্ত্রণে সেখানে তার যাওয়ার কথা ছিল। কিন্তু ব্রিটেনের হোম অফিস তাকে দেশটিতে প্রবেশের অনুমতি দেয়নি।

mizanur rahman azhariমিজানুর রহমান আজহারী, ফাইল ছবি

দেশটিতে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটির কিছু লোক তথা প্রগতিশীল রাজনীতি, মানবাধিকার কর্মী ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা তার সফরের বিরোধিতা করে সংশ্লিষ্ট দপ্তরে আপত্তি জানায়। এরপরই হোম অফিস এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। আই অন টিভির আমন্ত্রণে আগামী ৩১ অক্টোবর একটি ইসলামিক কনফারেন্সে যোগ দেওয়ার কথা ছিল আজহারীর।

জানা যায়, গত মঙ্গলবার, ২৬ অক্টোবর, দিবাগত রাতে মালয়েশিয়া থেকে কাতার বিমানবন্দরে পৌঁছান মিজানুর রহমান আজহারী। সেখান থেকে তিনি লন্ডনের ফ্লাইটে উঠার জন্য সংশ্লিষ্ট গেটে যান। কিন্তু সেখান থেকে তাকে ব্রিটেনের ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি।

অবশ্য আলোচিত এই ইসলামী আলোচককে কেন ব্রিটেনের ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি, কিংবা তার ভিসা বাতিল করা হয়েছে কি না— এসব বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। লন্ডনসহ ব্রিটেনের ৫টি শহরে আগামী ৩১ অক্টোবর রোববার থেকে ইসলাম বিষয়ে আলোচনা করার কথা ছিল তার।

প্রবাস সূত্রে জানা যায়, আজহারীর ব্রিটেনে যাওয়ার খবর শোনার পর থেকেই সেখানে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। অনেকেই তার আগমনকে স্বাগত জানিয়েছেন। অপরদিকে, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এবং প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের সংগঠনগুলোর পক্ষ থেকে আজহারীর সফরের বিরোধিতা করা হয়।

তাদের পক্ষ থেকে ব্রিটিশ এমপি এবং হোম অফিসসহ সংশ্লিষ্ট বিভিন্ন জায়গায় মিজানুর রহমান আজহারীর বিরুদ্ধে অভিযোগ করা হয়। এর মধ্যে তার বিরুদ্ধে আলোচনায় অন্য ধর্মকে আঘাত করা এবং হেইট স্পিস বা ঘৃণা ছড়ানোর বিষয়ে অভিযোগ জানানো হয়।

এদিকে, মিজানুর রহমান আজহারীকে ব্রিটেনে প্রবেশে অনুমতি না দেওয়া প্রসঙ্গে আয়োজক টিভির সিইওর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও ফোনে তাকে পাওয়া যায়নি। তাছাড়া বর্তমানে মালয়েশিয়ায় অবস্থানরত আজহারীর হোয়াটসঅ্যাপ নম্বরে যোগাযোগ করলেও কোনো উত্তর পাওয়া যায়নি।