advertisement
আপনি দেখছেন

চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাদুর্ভাবের পর বিশ্বের ৮০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯)। এ ভাইরাসের আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বজুড়ে ৩ হাজার ২৮৫ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন ৯০ হাজারের বেশি মানুষ।

corona virus 1

প্রতিদিন নতুন নতুন অঞ্চলে করোনা আক্রান্ত রোগী শনাক্ত এবং বিশ্বজুড়ে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হলেও এখন পর্যন্ত এ ভাইরাস প্রতিরোধে কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানীরা। এমনকি ঠিক কীভাবে এ ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ছে সে বিষয়েও এখনো পুরোপুরি নিশ্চিত নন তারা।

তবে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সাধারণ কিছু সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানী ও চিকিৎসকরা। তারা মনে করেন, এসব সাবধানতা অবলম্বন করলে কিছুটা হলেও এ ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। তাই করোনার হাত থেকে বাঁচতে জেনে নিন সেসব সাবধানতা।

গণপরিবহন এড়িয়ে চলা

করোনা আক্রান্ত মানুষের শরীর থেকে সুস্থ মানুষের দেহে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। এমনকি বাস-ট্রেনের মতো গণপরিবহনের হাতলে কোভিড-১৯ ভাইরাস থাকতে পারে। তাই এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে গণপরিবহন এড়িয়ে চলা বা গণপরিবহনে চলার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

mass trasnport

এ ক্ষেত্রে খুব বেশি প্রয়োজন না হলে বাসা থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন তারা। তার পরও প্রয়োজনে যদি বের হতে হয় তাহলে ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে বলেছেন বিশেষজ্ঞরা। একান্তই যদি গণপরিবহনে চলাফেরা করতে হয়, সে ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার এবং গণপরিবহন থেকে নেমে ভালোভাবে হাত পরিষ্কার করা পরামর্শ দিয়েছেন তারা।

কর্মক্ষেত্র সাবধানতা অবলম্বন করা

জীবন ধারণের তাগিদে বেশিরভাগ মানুষকেই কর্মক্ষেত্রে যেতে হয়। কিন্তু অফিসের ডেস্ক বা কম্পিউটারের কিবোর্ড, মাউসে করোনাভাইরাসের অস্তিত্ব থাকতে পারে এবং সেখান থেকে ব্যবহারকারীর শরীরে সংক্রমণ দেখা দিতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

office desk

তাদের মতে, করোনাভাইরাস মানুষের হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায়। এ ভাইরাস কোনো জড় বস্তুর ওপর কয়েক ঘণ্টা এমনকি কয়েকদিন পর্যন্ত জীবিত থাকতে পারে। তাই কর্মক্ষেত্রে কাজ শুরু করার আগে নিজের ডেস্ক ও কম্পিউটারের কিবোর্ড-মাউস ভালোভাবে পরিষ্কার করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

জনসমাগমস্থলে না যাওয়া

করোনাভাইরাস যেহেতু একজন থেকে অন্যজনে ছড়ায়, তাই যেসব জায়গায় অনেক মানুষ জড়ো হয়, সেসব স্থান এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যেমন- ক্রিকেট স্টেডিয়াম, সিনেমা হল, রাজনৈতিক সভা-সমাবেশ, বড় অনুষ্ঠান, এমনকি ধর্মীয় স্থানও।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে জুমার নামাজের সময় বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শুভেচ্ছা বিনিময় না করা

করোনা আক্রান্ত ব্যক্তির সঙ্গে করমর্দন বা কোলাকুলি করলে সুস্থ মানুষের শরীরেও এর সংক্রমণ দেখা দিতে পারে। তাই এখন করমর্দন বা কোলাকুলি না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

hand shake

লিফট ব্যবহারের পর হাত ধোয়া

প্রতিদিন বাসা বা অফিসে অসংখ্য মানুষ একই লিফট ব্যবহার করেন। এতে লিফটের একই বাটনে অনেক মানুষের ছোঁয়া লাগে। এদের মধ্যে যদি কেউ কোভিড-১৯ আক্রান্ত হয়ে থাকেন, তাহলে লিফটের বাটনের মাধ্যমে অন্যদের শরীরেও ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে। তাই লিফট ব্যবহারের পর ভালো করে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিজের কলম ব্যবহার করা

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে একই কলম একাধিক গ্রাহক ব্যবহার করে থাকেন। এর মাধ্যমে এক জনের শরীর থেকে অন্যজনের শরীরে করোনাভাইরা ছড়িয়ে পড়তে পারে। তাই সংক্রমণের ঝুঁকি কমাতে এসব জায়গায় নিজের ব্যক্তিগত কলম ব্যবহার করা উচিত।

টাকা-পয়সা লেনদেন

একই কাগজের নোটে অনেক মানুষের হাতের ছোঁয়া লাগে। তাই প্রতিবার আর্থিক লেনদেনের পর হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এটিএম বুথ থেকে টাকা তোলার পরও হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন তারা। কারণ এটিএম বুথের বাটনে অনেক মানুষের ছোঁয়া লাগে।

money exchange

মূলত করোনার হাত থেকে বাঁচতে সব-সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। হাত না ধুয়ে মুখোমণ্ডল স্পর্শ করতে বারণ করেছেন তারা।

sheikh mujib 2020