advertisement
আপনি পড়ছেন

মহানবী হযরত মোহাম্মদের (সা.) বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে ভারতসহ পুরো বিশ্বে প্রতিবাদের ঝড় উঠলেও অভিযুক্ত বিজেপি নেত্রী নূপুর শর্মার বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টো তার আবেদনে সাড়া দিয়ে এবার ভারতের বিভিন্ন জায়গায় হওয়া সব মামলা দিল্লিতে স্থানান্তরের আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। খবর এনডিটিভি।

nupur sharma 8নূপুর শর্মা

একটি টিভি চ্যানেলে মহানবীকে (সা.) নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে ভারতের বিভিন্ন স্থানে নূপুরের বিরুদ্ধে ৯টি মামলা দায়ের করা হয়। দিল্লি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, কর্ণাটক, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মির ও আসামে বহিষ্কৃত এই বিজেপি নেত্রীর বিরুদ্ধে মামলা করা হয়। বিভিন্ন সময় বিভিন্ন মামলায় তাকে হাজিরা দিতে বলা হলেও নূপুর শর্মা নিরাপত্তার হুমকির কথা উল্লেখ করে কোনোটিতেই হাজির হননি।

এক পর্যায়ে সব মামলায় গ্রেপ্তারের ওপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন নূপুর। সেই সঙ্গে সবকটি মামলাকে একত্রিত করার দাবিও জানান। তিনি বলেন, তার জীবনের ঝুঁকি থাকায় ভিন্ন ভিন্ন রাজ্যে গিয়ে আইনি লড়াই করা তার পক্ষে সম্ভব নয়। নূপুরের করা আবেদনের ভিত্তিতে গতকাল শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, যেসব রাজ্যে মামলা হয়েছে, সেগুলো দিল্লিতে ট্রান্সফার করতে হবে। 

indian supreme court 3ভারতের সুপ্রিম কোর্ট

এর ফলে নূপুরের বিরুদ্ধে ওই রাজ্যগুলোর পুলিশ আর তদন্ত করতে পারবে না। পাশাপাশি দিল্লি ছাড়া অন্য কোনো রাজ্যে গিয়ে হাজিরাও দিতে হবে না তাকে। বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি জে বি পারদিওয়ালার নেতৃত্বে একটি বিশেষ বেঞ্চ এ সিদ্ধান্ত জানান।

গতকাল তার আবেদন মঞ্জুর হলেও গত ১ জুলাই প্রথম দফার শুনানিতে তার এমন আবেদন খারিজ করে দেওয়া হয়েছিল। বরং সে সময় শীর্ষ আদালত তীব্র ভর্ৎসনা করেন নূপুর শর্মাকে।

আদালত তাকে বলেন, আপনার বেফাঁস ও বিতর্কিত মন্তব্যের কারণেই আজ পুরো দেশে আগুন জ্বলছে। সস্তা প্রচার অথবা রাজনৈতিক এজেন্ডা কিংবা জঘন্য মানসিকতা থেকে মহানবী (সা.) সম্পর্কিত এসব মন্তব্য করা হয়েছে। এ সময় আদালত তাকে জাতির সামনে ক্ষমাও চাইতে বলেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর