আপনি পড়ছেন

দুই ইরাকি হুইলচেয়ার টেনিস খেলোয়াড় ইসরায়েলি প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচ এড়াতে রোমানিয়ায় অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন। ইরাকি টেনিস ফেডারেশনের সভাপতি মজিদ আল-উগাইলি গত বৃহস্পতিবার এক ঘোষণায় এ তথ্য জানান। খবর মিডল ইস্ট মনিটর।

iraqi playerনাসর মাহদি এবং মোহাম্মদ আল মাহদি

খবরে বলা হয়, নাসর মাহদি এবং মোহাম্মদ আল মাহদি বুখারেস্ট ওপেন হুইলচেয়ার টেনিস টুর্নামেন্ট-২০২২ এর সময় ইসরায়েলি খেলোয়াড়ের সাথে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানান। তাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইরাকের জনগণ।

লিসিনিয়াম ফাউন্ডেশন এবং আন্তর্জাতিক টেনিস ফেডারেশন যৌথভাবে এই টুর্নামেন্টের আয়োজন করে। আগামী ১৫ আগস্ট থেকে শুরু হওয়া এ টুর্নামেন্টের স্লোগান, ‘পারফরম্যান্সের কোনো সীমা নেই!’ হুইলচেয়ার টেনিস মূলত সাধারণ টেনিসের মতো করেই খেলা হয়, তবে এতে খেলোয়াড়কে বল দুটি বাউন্স করার অনুমতি দেওয়া হয়।

bucharest open wheelchair tennis tournament 2022বুখারেস্ট ওপেন হুইলচেয়ার টেনিস টুর্নামেন্ট ২০২২

ইসরায়েলের বিরুদ্ধে অনেকে অভিযোগ করে থাকেন, আন্তর্জাতিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোকে তেল আবিব মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলোকে ঢেকে দেওয়ার উপায় হিসেবে ব্যবহার করে থাকে।

কয়েকটি আরব দেশসহ বিভিন্ন দেশ ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের পথ বেছে নিলেও আরব ক্রীড়াবিদরা প্রায়ই বিভিন্ন টুর্নামেন্টে এর বিরুদ্ধে অবস্থান নেন। ফলে এর আগেও অনেকবার তারা ইসরায়েলের বিরুদ্ধে খেলার চেয়ে নিজেদেরকে টুর্নামেন্ট থেকে প্রত্যাহারের পন্থা বেছে নিয়েছেন।

এই বছরের শুরুর দিকে ১৪ বছর বয়সী কুয়েতি টেনিস খেলোয়াড় মুহাম্মদ আল-আওয়াদি একজন ইসরায়েলি খেলোয়াড়ের মুখোমুখি হতে অস্বীকৃতি জানিয়ে দুবাই টেনিস চ্যাম্পিয়নশিপ থেকে নাম প্রত্যাহার করে নেন।

এর আগে আলজেরিয়ার জুডোকা ফেথি নওরিন টোকিও অলিম্পিকে পুরুষদের ৭৩ কেজি ইভেন্ট থেকে নিজেকে প্রত্যাহার করে নেন, যখন তিনি জানতে পারেন যে তাকে দ্বিতীয় রাউন্ডে ইসরায়েলি যোদ্ধা তোহার বুটবুলের মুখোমুখি হতে হবে।

উল্লেখ্য, ইসরায়েলের সঙ্গে ইরাকের কোনো কূটনৈতিক বা অন্য কোনো সম্পর্ক নেই। এর বেশিরভাগ রাজনৈতিক দল রাষ্ট্রের সাথে স্বাভাবিককরণকে প্রত্যাখ্যান করে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর