আপনি পড়ছেন

আলজেরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতাদের একটি দল। গত বছর রাশিয়ার সঙ্গে বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করে উত্তর আফ্রিকার এই দেশটি। আর এরই পরিপ্রেক্ষিতে দেশটিকে শাস্তি দেওয়া দরকার বলে মনে করছেন এই আইনপ্রণেতারা।

us lawmakers demand sanctions against algeriaআলজেরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি মার্কিন আইনপ্রণেতাদের

গত সপ্তাহে লিসা ম্যাকক্লেইনের নেতৃত্বে মার্কিন কংগ্রেসের ২৭ জন সদস্যের একটি গ্রুপ পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেনকে একটি চিঠি পাঠিয়েছে। এতে আমেরিকান নিষেধাজ্ঞা আইন অনুযায়ী আলজেরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়।

এই আইন অনুযায়ী রাশিয়ান ফেডারেশন সরকারের প্রতিরক্ষা অথবা গোয়েন্দা খাতের সঙ্গে যুক্ত বা এর পক্ষে কাজ করে এরকম ব্যক্তির সঙ্গে যারা কোনো লেনদেন করবে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে পারবে যুক্তরাষ্ট্র।

কংগ্রেস সদস্যরা উল্লেখ করেন, আলজেরিয়া ২০২১ সালে রাশিয়ার সঙ্গে ৭ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করেছিল। ফলে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির সুযোগ রয়েছে।

রিপাবলিকান পার্টির সদস্য ম্যাকক্লেইন বলেন,'আমাদের অবিলম্বে আলজেরিয়ার ওপর গুরুত্বপূর্ণ নিষেধাজ্ঞা কার্যকর করতে হবে। এর মাধ্যমে পুতিনের প্রতি সমর্থন সহ্য করা হবে না বলে বিশ্বকে একটি স্পষ্ট বার্তা পাঠানো যাবে।'

এদিকে সেপ্টেম্বরের শুরুতে মার্কিন সিনেটর মার্কো রুবিও রাশিয়ার অস্ত্র কেনার জন্য আলজেরিয়ার ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে ব্লিঙ্কেনকে একটি চিঠি পাঠিয়েছিলেন।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা করলে রুশ-মার্কিন সম্পর্কের ব্যাপক অবনতি ঘটে। এছাড়া সম্প্রতি পূর্ব ইউক্রেনের কিছু অংশ রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার পর দেশটির বিরুদ্ধে নতুন করে কঠোর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র: দ্য নিউ আরব

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর