আপনি পড়ছেন

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনা। শনিবার (১ অক্টোবর) মর্মান্তিক ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়।

palestinian fayez khaled damdumইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

ফিলিস্তিনি প্রতিবেদনে বলা হয়, পূর্ব জেরুজালেমের আল-ইজারিয়া শহরে মোটরবাইক চালানোর সময় ফায়েজ খালেদ দামদামের (১৮) ঘাড়ে গুলি করা হয়েছে। ওই এলাকায় ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় এই গুলি চালানো হয়।  

ইসরায়েলি পুলিশের একজন মুখপাত্র জানায়, বিক্ষোভকারীরা সেনাদের দিকে মলোটভ ককটেল ছুঁড়ে মারার চেষ্টা করে। এরপর সন্দেহভাজন একজনকে গুলি করে হত্যা করা হয়।

এদিকে দামদামের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়ার পর ইজারিয়ায় একদিনের শোক ঘোষণা করা হয়েছে। নিহত কিশোরের বাড়ির বাইরে কয়েক ডজন লোক জড়ো হয়। তারা ইসরায়েলি দখলের বিরুদ্ধে স্লোগান দেয়। 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে অধিকৃত ফিলিস্তিনি শহরগুলিতে ইসরায়েলি সহিংসতা বৃদ্ধি পেয়েছে। ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরের বিভিন্ন অংশে প্রায় প্রতিদিনই অভিযান চালায় এবং গ্রেপ্তার করে। এর ফলে ফিলিস্তিনিদের নিহত কিংবা আহত হওয়ার ঘটনা বাড়ছে।

গত সপ্তাহে ইসরায়েলি সেনারা অধিকৃত পশ্চিম তীরের উত্তরে জেনিন শহরে অভিযান চালিয়েছিল। সে সময় তারা ৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং ৪০ জনেরও বেশি আহত করেছে।

চলতি বছর ইসরায়েলি গুলিতে ১৫০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে গাজা উপত্যকায় ৪৯ জন এবং অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে কমপক্ষে ১০০ জন নিহত হন। ২০১৫ সালের পর এবারই পশ্চিম তীরে ইসরায়েলি গুলিতে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে।

সূত্র: মিডল ইস্ট আই

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর