আপনি পড়ছেন

উত্তর কোরিয়া সরকার ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের চারটি অঞ্চলের ভূখণ্ডকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। খবর এএফপি।

north korea russia kim putinযুক্তরাষ্ট্র ও মিত্ররা মস্কোর বিরুদ্ধে মস্তানসুলভ দ্বিচারিতা অবলম্বন করছে বলে উত্তর কোরিয়া অভিযোগ করেছে

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক বিবৃতিতে বলেছে, দোনেৎস্ক পিপলস রিপাবলিক, লুহানস্ক পিপলস রিপাবলিক, খেরসন ও জাপরোঝঝিয়ার অধিবাসীরা রাশিয়ার সঙ্গে যুক্ত হতে যে আগ্রহ প্রকাশ করেছে, আমরা তাদের ইচ্ছার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করছি। উপরোক্ত অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করতে রাশিয়ার সরকার যে অবস্থান নিয়েছে, আমরা তা সমর্থন করছি।

এতে বলা হয়, পূর্বোল্লিখিত চার অঞ্চলে সম্প্রতি অনুষ্ঠিত গণভোটকে উত্তর কোরিয়া আইনসম্মত ও জাতিসংঘ সনদে উল্লিখিত জনগণের মধ্যকার সমতার নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ মনে করে। উত্তর কোরিয়া বিশ্বাস করে যে যুক্তরাষ্ট্র স্বাধীন রাষ্ট্রসমুহের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অপব্যবহার করছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা মস্কোর বিরুদ্ধে মস্তানসুলভ দ্বিচারিতা অবলম্বন করছে বলে উত্তর কোরিয়া অভিযোগ করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, সিরিয়া সরকারও ইউক্রেনের অঞ্চলগুলোর রুশ ফেডারেশনে অন্তর্ভুক্তির প্রতি আনুষ্ঠানিক সমর্থন জানানোর সিদ্ধান্ত নিয়েছে। মস্কোতে নিযুক্ত নতুন সিরীয় রাষ্ট্রদূতের দায়িত্বভার গ্রহণের পর এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত শুক্রবার ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্ক, লুহানস্ক ও দক্ষিণাঞ্চলের খেরসন, জাপরোঝঝিয়াকে রাশিয়ার অন্তর্ভূক্ত করতে এসব অঞ্চলের মস্কোপন্থী প্রশাসনিক প্রধানদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন। আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন অঞ্চলের এক ডজনের বেশি দেশ বিষয়টি প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছে।

এর আগে পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী দুই প্রদেশ দোনেৎস্ক ও লুহানস্ককে যে কয়টি দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল, উত্তর কোরিয়া ও সিরিয়া তার অন্যতম। দোনেৎস্ক ও লুহানস্কের নেতারা ২০১৪ সালে স্বাধীনতা ঘোষণা করেন। রুশ প্রেসিডেন্ট পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আক্রমণ শুরুর কয়েক ঘন্টা আগে এক ভাষণে এ দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন। পরবর্তীতে উত্তর কোরিয়া, সিরিয়া ও ভেনিজুয়েলার সরকার একই রকম স্বীকৃতি ঘোষণা করে।

পৃথক খবরে জানা গেছে, রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল আজ এক প্লেনারি অধিবেশনে ইউক্রেনের চারটি অঞ্চলকে ফেডারেশনে অন্তর্ভুক্তির বিষয়ে পুতিনের স্বাক্ষরিত চুক্তি সর্বসম্মত ভোটে বলবত করেছে। চারটি অঞ্চলের সংযুক্তির প্রক্রিয়াটি রুশ সংবিধানে প্রয়োজনীয় সংশোধনীর মাধ্যমে সম্পন্ন হবে বলে কাউন্সিলের আইন প্রণয়ন ও রাষ্ট্রগঠন বিষয়ক কমিটির সভাপতি আন্দ্রেই ক্লিশাস জানিয়েছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর