আপনি পড়ছেন

ইসরায়েলি চরমপন্থীরা পুলিশি নিরাপত্তায় রোববার অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদ প্রাঙ্গণে তাণ্ডব চালিয়েছে বলে জানা গেছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা এই তথ্য প্রকাশ করেছে। খবর দ্য নিউ আরব

al aqsa mosque 1আল আকসা মসজিদ

ওয়াফার খবরে বলা হয়েছে, আল আকসা পরিচালনাকারী সংস্থা ইসলামিক ওয়াকফ জানিয়েছে, মুসলমানদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান হিসেবে বিবেচিত আল আকসা প্রাঙ্গণে রোববার কট্টরপন্থী ইসরায়েলিরা প্রবেশ করেন। তারা সেখানে প্রার্থনাও করেন।

স্থিতাবস্থা চুক্তি অনুযায়ী, আল আকসায় কেবলমাত্র মুসলমানরাই প্রার্থনা করতে পারবেন। ইহুদীরা পবিত্র এই স্থান পরিদর্শন করার অনুমতি পেলেও তাদেরকে প্রার্থনা করার অধিকার দেওয়া হয়নি। আল আকসা প্রাঙ্গণটি ইহুদীদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। ইসরায়েলি চরমপন্থীরা নিয়মিতভাবে আল আকসা প্রাঙ্গণে তাণ্ডব চালান। দীর্ঘদিন ধরেই এই স্থানে একটি ইহুদী মন্দির স্থাপনের স্বপ্ন দেখে আসছেন তারা।

গত মাসে ইসরায়েলের অতি ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির আল আকসা প্রাঙ্গণে প্রবেশ করলে ফিলিস্তিনিসহ বিশ্বজুড়ে মুসলমানরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই স্থানে তার উপস্থিতিকে গুরুতর হুমকি বলে অভিহিত করেছে। এদিকে কাতার, সৌদি আরব, তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাত তার এই পদক্ষেপের নিন্দা করেছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। ১৯৮০ সালে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা উপেক্ষা করে পবিত্র এই শহরটিকে সংযুক্ত করে নেয় ইসরায়েল। এদিকে ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসাবে বিবেচনা করে থাকেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.