আপনি পড়ছেন

আফগান নারী অধিকার কর্মী মাহবুবা সিরাজ এবং ইরানের মানবাধিকার কর্মী নার্গেস মোহাম্মদী নোবেল শান্তি পুরস্কার ২০২৩-এর জন্য মনোনীত হয়েছেন। দ্য নিউ আরব।

mahbooba siraj narges mohammadiমাহবুবা সিরাজ এবং নার্গেস মোহাম্মদী

কাবুলে জন্মগ্রহণকারী মাহবুবা ২০০৩ সালে আফগানিস্তানে ফিরে আসার আগে ২৬ বছর নির্বাসনে কাটিয়েছেন নারী ও শিশুদের অধিকারের জন্য। তিনি আফগান সমাজে এবং শান্তি আলোচনায় নারীদের বৃহত্তর অংশগ্রহণ নিশ্চিত করতে বেশ কয়েকটি সংস্থা প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি আফগান নারী নেটওয়ার্কের চেয়ারম্যান।

২০২১ সালের আগস্টে কাবুল তালেবানের হাতে পড়ার পর মাহবুবা আফগানিস্তানে ছিলেন। তিনি আফগান নারীদের অধিকার প্রতিষ্ঠায় অক্লান্ত প্রচারণা চালিয়েছেন। কারণ শাসকরা সর্বদা দমনমূলক ব্যবস্থা প্রয়োগ করেছে। শিক্ষা থেকে নারীদের বাদ দেওয়া ছাড়াও কঠোর পোশাক কোড চালু করেছে।

মাহবুবা ২০২২ সালের আগস্টে জাতিসংঘকে বলেছিলেন, আফগানিস্তানের মহিলাদের সাথে যা ঘটছে তা যেকোনও জায়গায় ঘটতে পারে। নারীর অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। আমরা যদি সতর্ক না হই, তাহলে বিশ্বের সব নারীর ক্ষেত্রেই তা ঘটবে।

রিফিউজি ইন্টারন্যাশনাল মাহবুবাকে সাধুবাদ জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে। যদিও কোয়ালিশন অফ আফগানিস্তান প্রোটেস্টিং উইমেন (সিএপিডব্লিউ) বলেছে, তিনি মর্যাদাপূর্ণ পুরস্কারের যোগ্য নন। আফগান সংবাদ ওয়েবসাইট খামা প্রেস এ তথ্য জানিয়েছে।

জাঞ্জান ইরানে জন্মগ্রহণকারী নার্গেস মোহাম্মদী মানবাধিকার কেন্দ্রের (ডিএইচআরসি) উপ-পরিচালক এবং মুখপাত্র। তিনি বর্তমানে মানবাধিকারের পক্ষে লড়াই করার জন্য কারাগারে রয়েছেন। মোহাম্মদীকে একাধিকবার কারারুদ্ধ করা হয়েছে। বিভিন্ন সময় তাকে কারাদণ্ড দেওয়া হয়েছিল।

২০২০ সালে মুক্তি পাওয়ার পর এক বছর পরেই তাকে আটক করা হয়। ২০২২ সালের জানুয়ারিতে তাকে পাঁচ মিনিটের একটি বিচারে আট বছরের কারাদণ্ড, ৭৪টি বেত্রাঘাত করা হয়।

পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে গণবিক্ষোভের পক্ষে মোহাম্মদী কারাগার থেকে চিঠি পাঠিয়েছিলেন। চিঠিতে তিনি সরকার বিরোধী আন্দোলনে আটক নারীরা কিভাবে যৌন ও শারীরিকভাবে নির্যাতিত হচ্ছেন তার বিবরণ দেন।

তিনি বিবিসিকে বলেন, একজন সুপরিচিত অধিকারকর্মীকে হাত ও পা মাথার উপরে হুকের সাথে বেঁধে গাড়িতে করে কারাগারে নেওয়া হয়। এ সময় নিরাপত্তা কর্মকর্তারা তাকে যৌন নিপীড়ন করে।

ইভিন কারাগার থেকে পাচার করা একটি বার্তায় তিনি বলেন, একটি মোটরবাইকে করে দুই বন্দী নারীকে কারাগারে নেওয়ার সময় বারবার লাঞ্ছিত করা হয়েছিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.