আপনি পড়ছেন

লা লিগার গত মৌসুমে যাদের ড্র করে শিরোপার সম্ভাবনা খুইয়েছিলো বার্সেলোনা, এবার তাদেরকে হারিয়ে শিরোপা জয়ে মাতলো তারা। রোববার রাতে অ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে লা লিগা জিতেছে কাতালানরা। ম্যাচের একমাত্র গোলটি করেছেন লিওনেল মেসি।

গত মৌসুমে ন্যু ক্যাম্পে, মানে নিজেদের মাঠে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ড্র করে বার্সেলোনা। ওই ড্র-ই তাদের শিরোপা জয়ের সম্ভাবনা শেষ করে দেয় এবং নিশ্চিত করে দেয় অ্যাটলেটিকো মাদ্রিদের শিরোপা।

ওই যন্ত্রণার ইতিহাস মুছে ফেলার জন্য দারুণ সুযোগ সৃষ্টি হয়েছিলো বার্সার সামনে। অ্যাটলেটিকো মাদ্রিদের নিজস্ব ভেন্যু ইস্তাদিও ভিসেন্তে ক্যালডেরনে, তাদের সমর্থকদের সামনে অ্যাটলেটিকোকে হারিয়ে শিরোপা জয়ের আনন্দে ভেসেছেন মেসিরা। ৫৪ হাজার দর্শককে স্তব্ধ করে দিয়ে ২৩তম লা লিগা জিতেছে কাতালানরা।

অ্যাটলেটিকোর বিপক্ষে মাঠে নামার আগে বার্সেলোনা জানতো যে, এই ম্যাচটি জিততে পারলেই লা লিগার শিরোপা নিশ্চিত হয়ে যাবে তাদের। অর্থাৎ এক ম্যাচ বাকি থাকতেই শিরোপা জয়ের আনন্দে ভাসতে পারবে কাতালানরা।

হারলেও অবশ্য সুযোগ থাকতো। সে ক্ষেত্রে রিয়াল মাদ্রিদকে এসপানিওলের বিপক্ষে হারতে হতো অথবা শেষ ম্যাচে জিততে হতো বার্সেলোনাকে। কিন্তু এতো সব সমীকরণে না গিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়েই সব হিসেব থামিয়ে দিয়েছে কাতালানরা।

মেসির গোলে শিরোপা জয়ের ম্যাচের শুরুটা বার্সেলোনার পক্ষে ছিলো না। শুরুর ১০ মিনিটের মধ্যেই বার্সার রক্ষণের ঘাম ছুটিয়ে ছাড়ে অ্যাটলেটিকো মাদ্রিদ। দুই দুইবার দলকে বিপদ থেকে বাঁচান বার্সেলোনার গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো।

বার্সার গোলরক্ষকের মতো দলকে একাধিকবার নিশ্চিত গোল থেকে বাঁচান অ্যাটলেটিকো মাদ্রিদের গোলরক্ষকও। ১৩তম মিনিটে মেসির হেড সরাসরি তার গ্লাভসে গিয়ে জমে। পরে ৩৩তম মিনিটে মেসির ফ্রি কিক অল্পের জন্য বার ছুঁয়ে বাইরে চলে যায়। এরপর ৪৫তম মিনিটে দানি আলভেজ দূর থেকে শট নিয়ে বোকা বানানোর চেষ্টা করেছিলেন অ্যাটলেটিকো মাদ্রিদের গোলরক্ষককে। কিন্তু কাজ হয়নি।

গোলশূন্য ড্রয়ে শেষ হয় প্রথমার্ধ। ম্যাচের ৬৫তম মিনিটে গিয়ে গোল পান মেসি। রদ্রিগেজের পাস থেকে ডি বক্সের ভিতর থেকে গোল করেন বার্সেলোনার প্রাণভোমরা। পরে ম্যাচে আর কোনো গোল হয়নি। অন্য ম্যাচে রোনালদোর হ্যাটট্রিকে বড় ব্যবধানে এসপানিওলকে হারায় রিয়াল মাদ্রিদ। কিন্তু তাতেও তাদের শিরোপার কাছে যাওয়ার আর কোনো পথ নেই।

এ দিকে লা লিগার শিরোপা জয়ের মাধ্যমে চলতি মৌসুমে ট্রেবল জয়ের দারুণ সম্ভাবনা তৈরি হয়েছে বার্সেলোনার সামনে। কোপা দেলরের ফাইনালে অ্যাটলেটিকো বিলবাওকে এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জুভেন্টাসকে হারাতে পারলেই স্বপ্ন পূরণ হয়ে যাবে কাতালানদের।

 

আপনি আরো পড়তে পারেন

গার্দিওলা: মেসি পৃথিবীর সেরা ফুটবলার

রিয়ালের বিদায়, ফাইনালে জুভেন্টাস

সুয়ারেজ: মেসি প্রাকৃতিকভাবেই সেরা

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর