আপনি পড়ছেন

বাংলাদেশি পাসপোর্টের ফি দ্বিগুণ করা হচ্ছে। একইসাথে বাড়ানো হচ্ছে পাসপোর্টের মেয়াদও। তবে ফি ও মেয়াদ বাড়ানো হলেও পাসপোর্টের পাতা বাড়ছে না। আগের মতোই ৪৮ পৃষ্ঠা সম্বলিতই থাকছে বাংলাদেশি পাসপোর্ট।

passport of bangladesh

বর্তমান পাসপোর্টের মেয়াদ পাঁচ বছর হলেও নতুন নিয়মে এই পাসপোর্টের মেয়াদ ১০ বছর করা হচ্ছে। তবে একটি সূত্র জানিয়েছে, এর পাশাপাশি পাঁচ বছর মেয়াদি পাসপোর্ট পাওয়ার সুবিধাও বহাল থাকতে পারে।

বর্তমানে সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে ৩ হাজার টাকা পরিশোধ করতে হলেও এই ফি বেড়ে ৫ হাজার ৫শ’টাকা হবে। এর সাথে ১৫ শতাংশ ভ্যাট যোগ হয়ে একজন গ্রাহককে সাধারণ পাসপোর্টের জন্য মোট ৬ হাজার ৩শ’ ২৫ টাকা জমা দিতে হবে।

এছাড়া জরুরিভিত্তিতে পাসপোর্টের জন্য বর্তমানে ৬ হাজার টাকা ফি দিতে হলেও ১৫ শতাংশ ভ্যাটসহ এই পাসপোর্টের ফি দাঁড়াবে ১২ হাজার ৬শ’ ৫০ টাকায়।

তবে পাসপোর্টের ফি বাড়ানো হলেও পাসপোর্টের পাতার সংখ্যা আগের মতোই থাকছে। পাসপোর্টের পাতা বাড়ানোর জোর দাবি থাকলেও আপাতত তা আমলে নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে ঘন ঘন দেশের বাইরে সফরকারীদের পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার আগেই পাসপোর্টের পাতা শেষ হয়ে যাওয়ার ঘটনা আরও বেশি পরিমাণে ঘটবে বলে ধারণা করা হচ্ছে।

সরকার ইতোমধ্যেই পাসপোর্টের ফি ও মেয়াদ বাড়ানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। সরকারের অর্থ বিভাগ এরইমধ্যে বর্ধিত ফি এর প্রস্তাব অনুমোদন করেছে। অল্প কিছুদিনের মধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

 

আপনি আরও পড়তে পারেন

হজ নিয়ে কটুক্তি করায় গ্রেফতার ২

পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে 'ড্রেস কোড'

ঢাকায় ডেঙ্গুর প্রকোপ বেশি

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর