প্রতিনিয়ত গবেষণা চলছে ক্যান্সার নিয়ে। ফলে রোগটি সম্পর্কে বেরিয়ে আসছে নতুন নতুন তথ্য।  সম্প্রতি গবেষকদের ক্যান্সার গবেষণায়  উঠে এলো নতুন আরেকটি তথ্য। গবেষকরা জানালেন, পরিবেশগত কারণই নাকি ক্যান্সারে আক্রান্ত হওয়ার বেশি সম্ভাবনা থাকে। 

cancer cel

ক্যান্সার গবেষকদের মতে, যখন শরীরের কোষগুলো কোনও কারণে অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে তখন ত্বকের নিচে মাংসের দলা বা চাকার মত একটি বিষয় দেখা যায়। এই বিষয়টি নিয়েই এতোদিন বিতর্ক চলে আসছে চিকিৎসকদের মধ্যে। বিষয়টি অনেকে গবেষক ভাগ্যের কারণেও হয়ে থাকে বলেও মন্তব্য করেছেন।  

এটি নিয়েই নিউইয়র্কের স্টোনি ব্রুক ক্যান্সার সেন্টারের একদল চিকিৎসক বিভিন্ন দিক থেকে এই সমস্যার কারণ খোঁজার চেষ্টা করে যাচ্ছেন। অবশেষে তারা গবেষণায় দেখেছেন যে ক্যান্সারের জন্য ৭০-৯০ শতাংশ ঝুঁকি তৈরি হচ্ছে বাহ্যিক উপাদান থেকে।

এ বিষয়ে স্টোনি ব্রুক প্রতিষ্ঠানটির পরিচালক ডা. ইউসুফ হাননুন বলেন, ' ক্যান্সারের জন্য বাহ্যিক উপাদান বড় ভূমিকা রাখছে। ফলে মানুষ এখন এই রোগকে দুর্ভাগ্য বলে এড়িয়ে যেতে পারবে না। সুতরাং এখন থেকে ধূমপানের কারণে ক্যান্সার হলে তা ভাগ্যের দোষ দিয়ে ঢেকে রাখার সুযোগ নেই।'

তবে মার্কিন ক্যান্সার রিসার্চ সেন্টারের প্রধান ডা. এমা স্মিথ এ বিষয়ে বলেন, 'ধূমপান থেকে বিরত থাকা, সঠিক ওজন ধরে রাখা, সুষম খাবার খাওয়া এবং অ্যালকোহলের মাত্রা কমিয়ে আনলেই যে ক্যান্সার হবে না এটা কোনভাবেই নিশ্চিত করে বলা যাবে না। তবে এ অভ্যাসগুলোর কারণে এই রোগের ঝুঁকি অনেকটা বেশি থাকে।'

কিন্তু গবেষকরা ঠিক কী ধরনের পরিবেশগত কারণে ক্যান্সারের ঝুঁকি থাকে সে বিষয়ে বিস্তারিত এখনো কিছুই খুঁজে পায়নি। শিগরিরই এটি গবেষকণায় বের হয় আসবে বলে আশা করছেন বিশেষজ্ঞগণ।

 

আপনি আরো পড়তে পারেন

ওভারিতে যখন সিস্ট, জেনে নিন কিছু পরামর্শ

জেনে নিন টুরেটস সিনড্রোম সম্পর্কে -১

নিমপাতার জুসের আশ্চর্য উপকারিতা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.