আপনি পড়ছেন

মুখের দুর্গন্ধ নিয়ে ঝামেলায় পড়া আসলেই বিরক্তিকর। কারও সাথে মন খুলে কথা বলা যায় না। বন্ধুদের কাছে মুখের দুর্গন্ধ নিয়ে লজ্জায় পড়তে হয়। অনেকে আছেন যারা হাজার চেষ্টা করেও মুখের গন্ধ দূর করতে পারেন না। তবে নিয়ম মতো চললে মুখের গন্ধ দূর করা সম্ভব।

bad breath 1

প্রতিদিন নিয়ম করে রাতে বিছানায় যাওয়ার আগে এবং সকালে নাস্তার পরে দাঁত ব্রাশ করুন। ডাক্তারের দেখানো নিয়ম অনুযায়ী ব্রাশ করার চেষ্টা করুন। একই ব্রাশ তিনমাসের বেশি ব্যবহার করা কোনোভাবেই উচিত নয়।

এমন ব্রাশ বাছাই করুন যেটা মুখের প্রতিটি কোণে পৌছায়। ফলমূল খাওয়ার আধা ঘণ্টার মধ্যে কখনোই দাঁত ব্রাশ নয়। প্রয়োজন বোধ করলে টাঙ ক্লিনার ব্যবহার করতে পারেন।

সকাল বিকাল ব্রাশ করা ছাড়া দিনের যে কোনো সময় খাবার খেলেই ভালো করে কুলকুচি করুন। একটু পর পর পানি খাওয়ার অভ্যাস করুন। চাইলে মাঝে মাঝে লবঙ্গ বা এলাচ দানা চিবোতে পারেন।

bad breath 2

কিছু কিছু খাবার মুখে দুর্গন্ধ উৎপাদন করে। সেগুলি এড়িয়ে চলুন। যেমন, মাছ, রসুন, পেঁয়াজ ইত্যাদি।

সিগারেট কোনোভাবেই খাওয়া যাবে না। ধূমপান মুখে দুর্গন্ধ তৈরির অন্যতম কারণ।

মুখের দুর্গন্ধ দূর করতে চা অত্যন্ত কার্যকর। চায়ে পুদিনা পাতা দিয়ে খেলে ভালো উপকার পাবেন। গরম পানিতে লবন দিয়ে কুলকুচি করলেও দুর্গন্ধ দূর হয়ে যাবে।

দুর্গন্ধ দূর করে এমন ফল যেমন, পেয়ারা, আঁখ, লেবু ইত্যাদি নিয়মিত খাওয়ার অভ্যাস করুন। আর নিয়ম করে বছরে দুইবার ডেন্টিস্টের কাছে যান।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর