আপনি পড়ছেন

শীত ঋতু চলছে প্রকৃতিতে। এ সময় বাতাসে আদ্রতা কম থাকে বলে প্রচুর ধুলাবালি উড়ে। ফলে প্রায় প্রতিদিনই মাথার চুল ময়লা হয়ে পড়ে। আর মাথার চুল ময়লা হয়ে গেলে জন্ম নেয় খুশকি। এছাড়া দীর্ঘদিন মাথায় তেল না দিলে কিংবা পানির ছোঁয়া না লাগালে মাথায় খুশকি হতে পারে।

dandruff men

খুশকি হলে মাথার চুল পড়ার পাশাপাশি খুশকির গুঁড়ো শার্টের কলারে কিংবা ঘাড়ে ছড়িয়ে থাকে। যা খুবই বিরক্তিকর। অন্য মানুষের সামনে লজ্জার ব্যাপার তো বটেই।

খুশকি দূর করতে প্রাকৃতিক উপাদানের সাহায্য নিতে পারেন।

খুশকির প্রধান কারণ হচ্ছে পানিশূন্যতা। তাই খুশকি দূর করতে বেশি বেশি পানি পান করুন। এর সাথে সাথে আপনার পেটকে পরিষ্কার রাখতে হবে। পেট ভালো থাকলে খুশকির পরিমাণ অনেক কমে যায়।

প্রতিদিন খাবারের সাথে সালাদ খাওয়ার চেষ্টা করুন। সম্ভব হলে যেকোনো একটা তাজা ফল প্রতিদিন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে ক্যাস্টর অয়েল এবং অলিভ অয়েল সমানভাবে একসাথে মিশিয়ে নিয়ে মাথায় ম্যাসাজ করুন। মাথায় লাগানোর আগে তেল হালকা গরম করে নিতে হবে।

dandruff women

যদি রাতে মাথায় তেল ম্যাসাজ করে থাকেন, তাহলে সকালে আরও একটু কাজ করুন। একটি ডিম ফাটিয়ে তার সাথে এক চা চামচ আমলকি গুঁড়ো মিশিয়ে ভালোমতো নাড়ুন। তারপর এই মিশ্রণ মাথায় লাগান। আধা ঘণ্টা রাখার পর মাথা ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে দুই-তিনদিন লাগালেই পাবেন খুশকিমুক্ত চুল।

রাতে মেথিদানা পানিতে ভিজিয়ে রেখে সকালে ওগুলোকে পেস্ট বানিয়ে মাথায় লাগান। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলও হবে উজ্জ্বল।

খুশকি দূর করার আরেকটি উপায় হলো, অলিভ অয়েলের সাথে দারুচিনি এবং মধু মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন। তারপর ভালো মতো ধুয়ে ফেলুন। খুশকি দূর হবে সবসময়ের জন্য।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর