এখন পর্যন্ত মরণঘাতী করোনাভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির ভয়াবহতা থেকে বাঁচতে বেশি বেশি নমুনা পরীক্ষা করে আক্রান্তদের আলাদা করার পরামর্শ দেওয়া হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশেষজ্ঞদের পক্ষ থেকে। ফলে প্রতিটি দেশ করোনা পরীক্ষার ওপর গুরুত্ব দিচ্ছে। এতে বেড়ে গেছে কিটের চাহিদা। আর তা সামাল দিতে আমাদিন করা হচ্ছে রেডিমেট টেস্ট কিট। কিন্তু এসব কিটে সঠিক ফলাফল আসছে না। যার কারণে দেখা দিয়েছে নতুন সংকট। টেস্ট কিট কীভাবে ব্যবহার করতে হয় সে বিষয়ে অভিজ্ঞ লোকের অভাব থাকায় সমস্যা আরো প্রকট আকার ধারণ করেছে।

test kit

এমনটিই দাবি করছেন ভারতের পুনের এক নাইসেড কর্মকর্তা। এ নিয়ে টুইটও করেছেন তিনি। পরে তার থেকে সেসব দাবির যৌক্তিকতা দাবি করেন নাইসেডের প্রধান কর্মকর্তা শান্তা দত্ত।

পরে লিখিত এক পত্রে ওই কর্মকর্তা বলেন, পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে (এনআইভি) এতদিন যেসব কিট আসতো তা এখানে সংযোজন করে দেশের অন্যান্য স্থানে পাঠানো হতো। কিন্তু এখন করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় সরকার রেডিমেট কিট আমদানি করছে। এইসব কিট এখানে সংযোজন করতে হয় না। এনআইভি থেকে সেসব কিট পরে চলে যায় ২৬টি ল্যাবে।

তিনি আরো বলেন, রেডিমেট এসব কিট ঠিকমতো ফলাফল দিচ্ছে না। এতে করে স্বাস্থ্য কর্মকর্তারা বেশ সমস্যার সম্মুখীন হচ্ছেন। আমার মতে, এই কিট চালনায় বিশেষ দক্ষতা দরকার, যা আমাদের নেই। দেশের স্বাস্থ্য কর্মকর্তারা যাতে এটি দিয়ে টেস্ট করতে পারেন সেই লক্ষ্যে বেশ কিছু পরিবর্তন আনা সম্ভব। নাইসেড তা করতে পারে। পুনের অন্যান্য মেডিকেল কলেজের পক্ষে তা করা সম্ভব হবে না।

national institute of virology indiaন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি,পুনে, ভারত

মরণঘাতী এই ভাইরাসটির সংকরমণ ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এর মধ্যেই কিট নিয়ে এমন তথ্য উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি করেছে। সবমিলিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৭ হাজার ৬২০ জনে। মৃত্যুবরণ করেছেন ৫৬০ জন।

গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৮ জন। ৯ এপ্রিল সর্বোচ্চ ৪৯ জনের প্রাণ গিয়েছিল। আক্রান্ত ও মৃতের পাশাপাশি দেশটিতে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৮৫৪ জন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.