চলছে মধুমাস, চারপাশে মৌসুমি ফলের ছড়াছড়ি। এর মাঝে লিচু অন্যতম। অনেকেরই প্রিয় ফলের মাঝে রয়েছে লিচু। বাজারে টসটসে লাল লাল লিচু দেখে জিবে পানি চলে আসে। এই লিচুগুলোতে ক্ষতিকর কেমিক্যাল স্প্রে করে বাজারজাত করা হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত এসব লিচু। খাওয়ার ফলে অমনোযোগিতা, কিডনির সমস্যা, লিভার সিরোসিস এমনকি মৃত্যুও হতে পারে।

litchi

উত্তর-পশ্চিমের দুই জেলা রাজশাহী ও দিনাজপুরে উন্নত জাতের লিচু উৎপন্ন হয়, যা বাজারে উঠবে দুই সপ্তাহ পর। কিন্তু এখনই অপরিপক্ব ও অপুষ্ট লিচুতে বাজার সয়লাব। বাজারে পাওয়া লিচু রাজশাহী কিংবা দিনাজপুর অথবা যশোরের নয়। কিন্তু কোথা থেকে আসছে এসব লিচু? প্রশ্নটি উঠছে।

সাধারণত ১২টি জেলায় লিচুর চাষ হয় যার মধ্যে রয়েছে রাজশাহী, দিনাজপুর, পাবনা, নাটোর, পঞ্চগড়, যশোর, মেহেরপুর, পার্বত্য ৩ জেলা, কিশোরগঞ্জ ও ময়মনসিংহের ফুলবাড়ীয়া। এছাড়া বিভিন্ন জেলায় স্থানীয় জাতের লিচুর ফলন হয়ে থাকে। বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে বারি-১, বারি-২, বারি-৩, বারি-৪, বারি-৫, বোম্বাই, বেদানা, চায়না-৩ জাতের লিচু চাষ হচ্ছে। সবচেয়ে বেশি চাষ হয় জনপ্রিয় বোম্বাই, বেদানা ও চায়না-৩ জাতের লিচু।এর বাইরে পাহাড়ি লিচু, স্থানীয় মোজাফফরি ও মঙ্গলবাড়ি জাতের লিচুর চাষ হয়ে থাকে।

বোম্বাই দেশের পুরনো উচ্চফলনশীল লিচুর জাত। জাতটি দেশের প্রায় সব এলাকাতেই দেখা যায়। মঙ্গলবাড়ি জাতটি আগাম লিচুর জাত। জাতটি ময়মনসিংহ ও কিশোরগঞ্জ অঞ্চলে চাষ উপযোগী। এজাতে পোকার আক্রমন বেশী দেখা যায়। বেদানা দিনাজপুর জেলায় বেশি চাষ হয়। চায়না -২ নামের জাতটির ফলন পার্বত্য অঞ্চলে ভাল ফলন হয়ে থাকে।

স্বাদ ও গন্ধে দেশজোড়া খ্যাতি রাজশাহী, দিনাজপুর ও পাবনার লিচুর।আজকাল যা কেমিক্যাল মেশানোর ফলে বিষে পরিণত হচ্ছে। গবেষকরা জানিয়েছেন, লিচুতে ফরমালিন ব্যবহৃত হয় না কারণ এটি লিচুর পচন রোধ করতে পারে না। ফল পাকানো এবং রংয়ের জন্য রাইপেন জাতীয় মেডিসিন এবং আকারে বড় করতে ম্যাগনল, জোবাস, কোরজেন ব্যবহৃত হয়। আবার লিচু ঝরে না পড়ার জন্য ভারতীয় সিনথেটিক পাইরয়েড ব্যবহার করা হয়।

বাজারে তোলার ২০ দিন আগে কোনো ধরণের কেমিক্যাল স্প্রে করা যায় না। এটি জানা সত্ত্বেও মানা হয় না।প্রফেসর রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ গবেষণা ইন্সটিটিউটের পরিচালক ড. মাহমুদুর রহমান বলেন, অতিমাত্রায় কেমিক্যাল স্প্রে করার কারণে পয়জনিং হতে পারে। যার ফলস্বরূপ শরীরের ভাইটাল অর্গান নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজশাহী ও দিনাজপুরের লিচু আসবে চলতি মাসের শেষের দিকে এবং সব অঞ্চলের পরিপক্ব লিচু জুন মাসের প্রথম ও দ্বিতীয় সপ্তাহের মধ্যেই বাজারে আসবে। জেনে বুঝে মৌসুমি ফল খান, সুস্থ্য থাকুন।

আপনি আরও পড়তে পারেন

ফলের ফরমালিন দূর করুন একেবারে সহজে

টসটসে লিচুর হাজারও উপকারিতা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.