আপনি পড়ছেন

করোনা পরীক্ষার জন্য আর হাসপাতালে যেতে হবে না, করা যাবে বাড়িতে বসেই। এমন একটি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিটের অনুমোদন দিয়েছে ভারত। এটির নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)।

corona test kit

এনডিটিভির খবরে বলা হয়, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) গতকাল বুধবার কিটটির ছাড়পত্র দেয়। এর ফলে উপসর্গ দেখা দিলে ঘরে বসেই করোনা পরীক্ষা করা যাবে।

কোভিসেল্ফটিএম তৈরি করেছে পুণে-ভিত্তিক মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড। এর মোবাইল অ্যাপে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে এরইমধ্যে। তবে এটি কবে নাগাদ বাজারে মিলবে, তা এখনও জানা যায়নি।

আইসিএমআর জানিয়েছে, অ্যাপটি গুগল প্লে-স্টোর ও অ্যাপল স্টোরে পাওয়া যাবে। কিটটি দ্বারা করোনা পরীক্ষার সকল তথ্য একটি সার্ভার হয়ে সংস্থাটির সংশ্লিষ্ট পোর্টালে গিয়ে যুক্ত হবে।

corona virus new photo

এই পদ্ধতিতে পরীক্ষায় উপসর্গ থাকা ব্যক্তিদের ‘পজিটিভ’ আসলে করোনা রোগী হিসেবে চিহ্নিত করা হবে। তবে ‘নেগেটিভ’ আসাদের পরীক্ষা করাতে হবে আরটি-পিসিআর ল্যাবে গিয়ে।

কিটটি করোনা পরীক্ষার জন্য হাসপাতালগুলোতে ভিড় করা মানুষের চাপ, ভোগান্তি ও ফলের জন্য অপেক্ষা কমাবে। সেইসঙ্গে বাড়াবে পরীক্ষা করার হার ও চিকিৎসা সেবা। এটি করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে এবং অন্যদের চিকিৎসাকে বেগবান করতে সহায়তা করবে। 

গণমাধ্যমের খবরে বলা হয়, করোনা সুনামিতে বিপর্যস্ত ভারতে পরীক্ষার জন্য হাসপাতালগুলোর বেশামাল দশা। তা ছাড়া ফলাফল আসতেও বেশ সময় লেগে যাচ্ছে। এর ফলে করোনা পরীক্ষা করাতে পারাটাই এখন অনেক বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।