একটু ব্যথাতেই ওষুধ খাওয়ার কথা মনে আসে প্রায় সবার। কিন্তু বেশি ওষুধ খাওয়াও যে স্বাস্থ্যের জন্য ঠিক নয়। তাই ব্যথা দূর করতে ওষুধ খাওয়ার আগে রান্নাঘর থেকে একবার ঘুরে আসুন। ভাবছেন, রান্নাঘরের সাথে ব্যথার কি সম্পর্ক? আসলে আপনার রান্নাঘরেই এমন কিছু খাবার আছে যেগুলো ব্যথা দূর করতে সাহায্য করে।

pain killer food

অনেক খাদ্যই আছে যেগুলো ওষুধের থেকে বেশি কার্যকরী। খাবারের মাধ্যমে ব্যথা দূর করা গেলে ওষুধের দরকার কি? ইনফ্লেমেশন বা প্রদাহজনিত ব্যথা কমাতে একটি সুষম খাদ্যতালিকা বড় ভূমিকা রাখতে পারে। খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর ফল, সবজী, বাদাম, হোল গ্রেইন শস্য, মাছ আর স্বাস্থ্যকর তেল। চলুন এ সম্পর্কে জেনে নিই, কোন কোন খাবার ব্যথা দূর করে-

  • আর্থ্রাইটিসের ব্যথা কমাতে যে সব সামুদ্রিক মাছে তেলের পরিমাণ বেশী সেগুলো খান। যেমন, স্যামন, সার্ডিন বা টুনা। কারণ সামুদ্রিক মাছের ওমেগা ৩ ফ্যাট ব্যথা কমায়। দেশি মাছের মধ্যে পাঙ্গাশ, বোয়াল, রূপচাঁদা বা অন্যান্য সামুদ্রিক মাছ খাওয়া যেতে পারে। তিসির তেল, ক্যানোলা তেল, আখরোটেও ওমেগা ৩ ফ্যাট থাকে। মাছে বিদ্যমান ফ্যাটি এসিড ইপিএ এবং ডিএইচএ এর পেটের অন্ত্রের প্রদাহ জনিত সকল রোগ দূর করার ক্ষমতা রয়েছে। এছাড়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ আকারে মাছের তেল পাওয়া যায় সেগুলো খেতে পারেন।
  • আমাদের শরীরের অভ্যন্তরে প্রহরী হিসেবে কাজ করে অ্যান্টিঅক্সিডেন্ট আর পলিফেনলের মত কিছু উপাদান। আপেল, ব্লুবেরি আর সবুজ শাক ও পাতাওয়ালা সবজীতে এসব উপাদান থাকে। যা ব্যথা এবং ব্যথার সম্ভাবনাকেও কমায়। পায়ের গিঁট বা গেঁট বাতের ব্যথা কমাতে চেরী ফল অনেক বেশি কার্যকরী। চেরীতে অ্যান্টি – ইনফ্লামেন্টরী এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ব্যথার উপশম করে।
  • এক গবেষণা থেকে জানা যায়, কফি পানে ব্যায়ামজনিত ব্যথা দূর হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত ২০০ মিলিগ্রাম ক্যাফিন পান করলে মাথাব্যথা, মাইগ্রেইনের ব্যথা অনেক কমে, তবে সেটা দীর্ঘসময়ের জন্যে নয়।
  • কারকিউমন নামক উপাদানের কারণে হলুদের রং হলুদ হয়ে থাকে। হলুদ আমাদের শরীরের প্রদাহ রোধ করে ব্যথা কমাতে সাহায্য করে। তাজা কিংবা শুকনো আদা খাদ্যতালিকায় রাখুন। এটি আমাদের পেশীর ও গাঁটের ব্যথা দূর করতে সাহায্য করবে।
  • শরীরের বিভিন্ন ধরণের ব্যথা দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে ওটস। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও জিঙ্ক রয়েছে। দিনে এক কাপ আঙ্গুর খেলে পৃষ্ঠশূল উপশম হয়। আঙুরের রস বা আঙুর ধমনীর আড়ষ্টতা দূর করে।
  • এছাড়া টমেটো, অলিভ অয়েল, সবুজ শাক, বিশেষ করে জামের মতো ফল, আনারস, গ্রিন টি, কমলা, আখরোট বা কাঠবাদাম খাবারগুলো নিয়মিত খান। এগুলো ব্যথা দূর করে। পরিবর্তনটা নিজেই লক্ষ করে দেখুন।

বিশেষ দ্রষ্টব্য, সব ধরণের প্রক্রিয়াজাত খাবার খাওয়া বাদ দিতে হবে। ওজন বাড়লে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ওপর চাপ বাড়ে, ফলে ব্যথাও বাড়ে। তাই বুঝে শুনে খান, ভালো এবং সুস্থ থাকুন।

আপনি আরও পড়তে পারেন

মন ভাল রাখতে মাছ খান বেশি বেশি

স্বাস্থ্যকর হয়ে উঠুক দুপুরের খাবার

অ্যালার্জি প্রতিরোধ করবে যেসব খাবার

খাই খাই স্বভাব নিয়ন্ত্রন করবেন যেভাবে

এই সবজিগুলো সেদ্ধই ভাল

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.