আপনি পড়ছেন

কুরবানি ঈদের এই সময়টায় নানা রকম উৎকট গন্ধে বাড়িতে দুর্গন্ধের সৃষ্টি হয়। চারপাশে জীবাণুরা বাসা বাঁধে খুব সহজেই। জীবাণু ঝটপট রোগ ছড়িয়ে আমাদের দ্রুত অসুস্থ করে তোলে। ঘরকে জীবাণুমুক্ত রাখার চিন্তা অনেকেই করেন। কিন্তু সম্ভব হয়ে উঠে না। প্রথমে দেখে নিন দুর্গন্ধ তাড়ানোর উপায়গুলো-

home smell

কারণ ছাড়াই ঘরে দুর্গন্ধ ছড়ালে নিজেই তৈরি করে নিন এয়ারফ্রেশনার স্প্রে। তিনভাগ পানিতে একভাগ রাবিং স্পিরিট ও দশ ফোঁটা পছন্দের কোন এসেনশিয়াল অয়েল দিয়ে স্প্রে বানিয়ে বেডরুম, বাথরুম কিংবা যে কোন জায়গায় ব্যবহার করুন।

ঈদের আড্ডা যদি বাসায় হয়, তাহলে ঘরে সিগারেটের গন্ধ হতেই পারে। সিগারেটের গন্ধ দূর করতে ছোট একটা তোয়ালে হোয়াইট ভিনেগারে ভিজিয়ে চিপে নিন। এখন এটা হাতে নিয়ে মশা তাড়ানোর মত ঘোরাতে ঘোরাতে হেঁটে আসুন, সহজেই ধূমপানের গন্ধ দূর হবে।

বাথরুম যতই পরিষ্কার থাকুক দুর্গন্ধ হবেই। বাথরুমের দুর্গন্ধ দূর করতে দারুণ কাজে দেয় বেকিং সোডা। একটি কাঁচের বয়ামের এক চতুর্থাংশ বেকিং সোডা দিয়ে ভরে বড় বড় আটফোঁটা এসেনশিয়াল অয়েল দিন। বয়ামের ঢাকনায় বেশ কটি ছিদ্র আগেই করে রাখতে হবে। এবার বয়ামের মুখে আটকে ভাল করে ঝাঁকিয়ে নিয়ে এটি বাথরুমে রেখে দিন, দুর্গন্ধ শুষে নেবে।

কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে পাঁচ মিনিট পর ফ্লাশ করে দিন। আর কাপড় থেকে ঘামের দুর্গন্ধ দূর করতে কাপড় কাচার পর ক্লথ কন্ডিশনার ব্যবহার করুন।

বাড়ি জীবাণুমুক্ত করতে আপনি চাইলে প্রাকৃতিক জীবাণুনাশক তৈরি করতে পারেন। এতে জীবাণু দূর হওয়ার পাশাপাশি বাড়িতে ছড়াবে একটি মিষ্টি গন্ধ। তিন কাপ পানির সাথে আধকাপ সাদা ভিনেগার ও পনের ফোঁটা টি ট্রি এসেনশিয়াল অয়েল স্প্রের বোতলে মিশিয়ে একটু ঝাঁকিয়ে নিন। ব্যস, তৈরি আপনার প্রাকৃতিক জীবাণুমুক্ত স্প্রে।

এতে জীবাণু শতভাগ দূর হবে না কিন্তু প্রাকৃতিকভাবে এটি জীবাণুর প্রকোপ কমিয়ে রাখবে। বাড়ির স্যাঁতসেঁতে জায়গাগুলো জীবাণুমুক্ত করতে এই স্প্রে ব্যবহার করতে পারেন।

নিয়মিত স্পর্শ করা হয় এমন জিনিসেও স্প্রে করা যেতে পারে। যেমন, দরজার নব, লাইট সুইচ, ফোন, আলমারির হ্যান্ডেল, টেবিলের উপরিভাগ, রিমোট কন্ট্রোল, কিচেন কাউন্টার, পানির কল, কমোডের লিভার বেসিন, বাথটাব ইত্যাদি।

প্রাকৃতিকভাবে সহজেই আপনার বাড়িকে করে তুলুন ঝকঝকে, দুর্গন্ধ-জীবাণুমুক্ত। বাড়ির পরিবেশ রাখুন সতেজ।

আপনি আরও পড়তে পারেন

বাথরুম থাকুক ঝকঝকে

ঈদের আগে বাড়ি-ঘরের যত্ন-আত্তি

ধোয়া ছাড়াই দূর করুন কাপড়ের দুর্গন্ধ

ঘরের ফুল তাজা থাকবে দিনের পর দিন

বাথরুম সাজাতে গাছ