advertisement
আপনি পড়ছেন

অনলাইন প্লাটফর্মের বিজ্ঞাপন বাজারের একচেটিয়া আধিপত্য বিস্তার করতে একটি গোপন চুক্তি করেছিল ফেসবুক ও গুগল। নিজেদের মধ্যে বিজ্ঞাপন ভাগাভাগি করে নেওয়ার এমন পদক্ষেপ জানতেন প্রতিষ্ঠান দুটির প্রধান নির্বাহীরা। বিষয়টি এতদিন আড়ালে থাকলেও যুক্তরাষ্ট্রের একাধিক অঙ্গরাজ্য ‘অ্যান্টিট্রাস্ট অভিযোগ’ করায় সামনে এসেছে।

facebook google 2ফেসবুক ও গুগল, ফাইল ছবি

সিএনএন জানায়, বিশ্বের অনেক দেশের বাজারে কোনো প্রতিষ্ঠান বা জোটের একচেটিয়া প্রভাব বিস্তার ঠেকাতে আইন রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এটি অ্যান্টিট্রাস্ট আইন নামে পরিচিত, যা ভোক্তাদের স্বার্থ রক্ষায় বাজারে প্রতিযোগিতা রক্ষা করে থাকে।

ফেসবুক-গুগলের ‘জেডাই ব্লু’ চুক্তিটি এই আইনের লঙ্ঘন উল্লেখ করে প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা হয়েছে। অভিযোগ প্রমাণ হলে বড় ধরনের অর্থদণ্ডের মুখে পড়তে পারে জনপ্রিয় এই যোগাযোগ প্লাটফর্ম দুটি।

google facebookগুগল ও ফেসবুক, ফাইল ছবি

মামলায় বাদীরা অভিযোগ করেন, বিজ্ঞাপন ভাগাভাগি নিয়ে একটি ইমেল থ্রেডে আলোচনা করেন ফেসবুকের প্রধান নির্বাহী, সিইও মার্ক জাকারবার্গ। আলোচনার এক পর্যায়ে ‘সাইন অফ’ করেন গুগলের প্রধান নির্বাহী, সিইও সুন্দার পিচাই। তবে গুগলের বিরুদ্ধে মামলা হলেও তাতে নাম নেই ফেসবুকের।

এদিকে, মামলার বিষয়ে গুগলের একজন মুখপাত্র বলেছেন, তাদের বিরুদ্ধে তোলা অভিযোগ সঠিক নয় এবং অভিযোগটি ‘ভুলত্রুটিতে পূর্ণ’। মামলাটি খারিজের জন্য আগামী সপ্তাহে আবেদন করা হবে।

অপরদিকে, ফেসবুক বলেছে, এটি গুগলের আলাদা কোনো চুক্তি নয়। এ ধরনের চুক্তিগুলো বিজ্ঞাপন বাজারে প্রতিযোগিতা বাড়িয়েছে। যদিও অভিযোগে বলা হয়েছে, ‘হেডার বিডিং’ নামে বিজ্ঞাপন বাছাই পদ্ধতি ঠেকাতে চুক্তিটি করা হয়।