advertisement
আপনি পড়ছেন

তিনমাস গড়িয়ে চারমাসে পা দিয়েছে রাশিয়া প্রতিবেশী দেশ ইউক্রেনে তাদের ভাষায় বিশেষ অভিযান চালিয়ে যাচ্ছে। হামলার শুরুর দিন থেকেই পশ্চিমা দেশগুলো রাশিায়ার ওপর ‍একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে। এমন অবস্থায় অ্যাপলসহ পশ্চিমা বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছে। এ সুযোগে দেশটিতে চীনা ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রি দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। এরমধ্যেই রাশিয়ানদের জন্য কমদামে স্মার্টফোন কেনার এক অভিনব সিস্টেম চালু করেছে দেশটির বৃহত্তম মোবাইল অপারেটর এমটিএস।

russias biggest mobile operatorস্মার্টফোন

এমটিএস ব্যবহৃত পুরোনো স্মার্টফোন ৫০ শতাংশ কমদামে রাশিয়ার বাজারে বিক্রি শুরু করেছে। রুশ মোবাইল অপারেটরের পক্ষ থেকে জানানো হয়েছে, মুদ্রাস্ফীতি এড়িয়ে চলতেই নাগরিকদের সস্তায় স্মার্টফোন দিতে তাদের এই উদ্যোগ। পুরোনো স্মার্টফোন যুদ্ধ ও মুদ্রাস্ফীতির বাজারে রুশ ক্রেতাদের চাহিদা মেটানো অনেকাংশেই সম্ভব হবে।

এমটিএস রাশিয়ার বাজারে হুয়াওয়ে, অনার, শাওমির মতো চীনা ব্র্যান্ডের পাশাপাশি দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের ব্যবহারোপযোগী পুরোনো স্মার্টফোন বিক্রি শুরু করেছে। রুশ ক্রেতারা ৫০ শতাংশ ছাড়ে বিখ্যাত ব্র্যান্ডের স্মার্টফোন অনলাইনে বা মস্কোয় অবস্থিত এমটিএস স্টোর থেকে পছন্দ অনুযায়ী কিনতে পারবেন।

প্রতিষ্ঠানটির রিটেইল নেটওয়ার্ক ডেভলপমেন্ট প্রধান পাভেল সুখভারভের বলছেন, মুদ্রাস্ফীতির মাত্রা যখন ১৭ শতাংশ ছাড়িয়েছে, তখন এই অফার স্মার্টফোন ক্রেতাদের যথেষ্ট স্বস্তি দেবে। কেনার দুই সপ্তাহ পর্যন্ত ডিভাইসে কোনো সমস্যা দেখা দিলে ফিরিয়ে নেবে এমটিএস। সাথে রয়েছে ৯০ দিনের ওয়ারেন্টি সুবিধা।