advertisement
আপনি পড়ছেন

ডিজিটাল দুনিয়ায় যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম ইমেইল। অফিস ও ব্যবসায়িক কাজে ইমেইল ব্যবহার তো আবশ্যক। যেসব প্রতিষ্ঠান ইমেইল সার্ভিস দিচ্ছে তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় জিমেইল। এই জিমেইল ব্যবহার এখন অনেক সহজ হয়েছে। বিনা ইন্টারনেটেও সচল থাকবে। সম্প্রতি গুগল জিমেইলে অফলাইন ফিচার চালু করেছে। অর্থাৎ ইন্টারনেট সংযোগ না থাকলেও মেইল দেখা এবং পাঠানো যাবে।

gamilইন্টারনেট ছাড়াই চলবে জিমেইল

তবে শর্ত রেখেছে গুগল। অফলাইনে জিমেইল ব্যবহার করা যাবে একমাত্র ওয়েব ভার্সনে।

গত বছরের পরিসংখ্যান অনুযায়ী জিমেইলের ব্যবহারকারীর সংখ্যা ১.৮ বিলিয়ন।। এর মধ্যে ৭৫ শতাংশেরও বেশি গ্রাহক স্মার্টফোনে জিমেইল ব্যবহার করেন।

কীভাবে ইন্টারনেট না থাকলেও জিমেইল ব্যবহার করবেন:

১: প্রথমে গুগল ক্রোম ব্রাউজারে ইমেইল.গুগল.কম এ যেতে হবে। এবার নিজের জিমেইল ইনবক্সে ঢুকে প্রথমে সেটিংস অপশনে প্রবেশ করে ‘সি অল সেটিংস' অপশনে ক্লিক করতে হবে।

২: তারপর উপরে প্রদর্শিত ‘অফলাইন’ ট্যাবে ক্লিক করে ‘এনাবল অফলাইন মেইল’ চেকবক্সে ক্লিক করতে হবে। তখনই নতুন সেটিংস দেখতে পাবেন।

৩: এবার সময়সীমা বেছে নেওয়ার পালা। অর্থাৎ কতদিনের জন্য আপনি ইমেইল দেখতে চাইছেন, সেটা জিমেইলের মধ্যে বেছে নিতে হবে। এরপর আপনাকে দেখিয়ে দেওয়া হবে যে ডিভাইসে কতটা স্পেস রয়েছে। সেই সঙ্গে জানতে চাওয়া হবে, আপনি ডিভাইসে অফলাইন জিমেইল ডেটা রাখতে চান, নাকি মুছে ফেলতে চান।

৪। তারপর ‘সেইভ চেইন্স ’ অপশন ক্লিক করলেই আপনার ডিভাইসে অফলাইন জিমেইল ওপেন হয়ে যাবে।