advertisement
আপনি পড়ছেন

মঙ্গলবার সকালে উত্তর কোরিয়ার ক্ষেপণান্ত্র পরীক্ষার জবাবে দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনী বোমা বর্ষণের মহড়া চালিয়েছে। মঙ্গলবার দুপুরে এই যুদ্ধমহড়া চালানোর মধ্য দিয়ে কার্যত উত্তর কোরিয়াকে একটি সতর্কবার্তা দেয়ার চেষ্টা করেছে দক্ষিণ কোরিয়া।

South Korean Air Force

২৯ আগস্ট, মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ সংবাদ সংস্থা এ খবর জানিয়েছে। সংবাদ সংস্থাটি দেশটির সামরিক বাহিনীর বরাত দিয়ে বলছে, ‘মহড়ায় আমেরিকার তৈরি মার্ক-৮৪ বোমা ব্যবহার করা হয়েছে। যার এক একটি বোমার ওজন একটন। মহড়ায় চারটি এফ-১৫কে জঙ্গিবিমান থেকে আট দফায় মার্ক-৮৪ বোমা ছোড়া হয়েছে।’

দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গাংওনে মহড়া চালানো হয়েছে। তবে মহড়া কতটা সফল হয়েছে এবং কী ধরণের লক্ষ্যবস্তুতে এ বোমা নিক্ষেপ করা হয়েছে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি দক্ষিণ কোরিয়া।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়ার জবাবে উত্তর কোরিয়া জাপান সাগরে মঙ্গলবার সকালে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। সাগরে পতিত হওয়ার আগে পিয়ংইয়ং থেকে ছোড়া ওই ক্ষেপণাস্ত্রটি জাপানের আকাশসীমার ওপর দিয়ে যায়। যা নিয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে কঠোর হুঁশিয়ারী উচ্চারণ করেন বলেছেন,  ‘এ ঘটনা কোরিয় উপদ্বীপের সংকটকে আরো বৃদ্ধি করবে’। এমন পরিস্থির মধ্যে উত্তর কোরিয়াকে সতর্ক করতে দক্ষিণ কোরিয়া এ শক্তিশালী যুদ্ধ মহড়া চালালো।