advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

১৯৯০ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে কাজাখস্তান নামে একটি স্বাধীন রাষ্ট্র গঠিত হয়। সেই থেকে টানা তিন দশক ধরে ক্ষমতায় দেশটির প্রথম প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। তবে ৭৮ বছর বয়সী এই শাসক স্বেচ্ছায় ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন মঙ্গলবার। এদিন জাতির উদ্দেশ্যে দেয়া এক টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন নাজারবায়েভ।

nurasulatan nazarbayev

এ পদত্যাগের কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ‘দেশের অর্থনৈতিক সংস্কার এবং গণতান্ত্রিক ধারা অব্যহত রাখতে এ সিদ্ধান্ত নিয়েছেন।’ এ সময় তিনি স্পষ্টভাবে বলেন, ‘আমি প্রেসিডেন্টের ক্ষমতা ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি, আমি পদত্যাগ করছি।’

এরপরই দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে পার্লামেন্টর উচ্চকক্ষের স্পিকার কাশিম জমরাট তোকায়েভের নাম ঘোষণা করেন নাজারবায়েভ। অবশ্য নাজারবায়েভ দীর্ঘদিন ধরেই অসুস্থ এবং বার্ধক্যজনিত নানা রোগে জর্জরিত। জনসম্মুখেও খুব একটা আসতে দেখা যায় না।

সম্প্রতি নাজারবায়েভ আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেন। এরপর দেশটির জনগণ ফুঁসে উঠলে নড়বড়ে হয়ে যায় তার ক্ষমতা। এছাড়া প্রেসিডেন্টের ওপর ক্ষমতা ছাড়ার চাপও বাড়তে থাকে।

পরিস্থিতি শামাল দিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন নাজারবায়েফ। অর্থনৈতিক ব্যর্থতার কথা স্বীকার করে মন্ত্রিসভাও ভেঙে দেন। কিন্তু তাতেও তার শেষ রক্ষা হলো না। পদত্যাগের ভাষণে তিনি স্বীকার করেন যে, গত কয়েক বছরে দেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে বড় ধরনের কোনো উন্নতি হয়নি।

sheikh mujib 2020