advertisement
আপনি দেখছেন

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা থেকে ৭০ মাইল দক্ষিণে নিউ সাউথ ওয়েলসে নতুন করে সৃষ্ট দাবানলের আগুন নেভাতে গিয়ে বিমান বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় বিমানে থাকা স্বেচ্ছাসেবী তিন মার্কিন নাগরিক নিহত হয়েছেন।

plane crash aus new

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, পূর্ব অস্ট্রেলিয়ায় তাপমাত্রা ও বায়ু প্রবাহ বেড়ে যাওয়ার কারণে ফের দাবানল ছড়িয়ে পড়েছে। এতে আগুন নেভাতে কাজ করছিল কানাডীয় কোম্পানি কোলসন অ্যাভিয়েশনের সি-১৩০ হারকিউলিস বিমানটি। পার্বত্য এলাকার কাছাকাছি গেলে বিমানটি বিধ্বস্ত হয়ে যায়।

অঞ্চলটির ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটৎসিমন্স বলেন, বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যাবে। কিন্তু দুঃখের বিষয় কোনো স্বেচ্ছাসেবী কর্মীকেই জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব না। বিমানে থাকা সকলেই মারা গেছে।

এদিকে দাবানলের ভয়াবহতার কারণে রাজধানী ক্যানবেরা বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। সেখান থেকে শুধু আগুন নেভানোর কাজে ব্যবহৃত বিমানগুলো চলাচল করছে।

জানা যায়, বৃষ্টির কারণে গত কয়েকদিন অস্ট্রেলিয়ার তাপমাত্রা স্বাভাবিক ছিল। গতকাল ফের নিউ সাউথ ওয়েলস রাজ্যের তাপমাত্রা বেড়ে যায়। এতে নতুন করে প্রায় ৮০টির বেশি দাবানল ছড়িয়ে পড়ে রাজ্যটিতে।