advertisement
আপনি দেখছেন

আগামী ২৪-২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সঙ্গে সফরসঙ্গী হিসেবে আসছেন স্ত্রী মেলোনিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জারেড কুশনার। সফরকালে ভারতের রাজধানী দিল্লিতে পরীক্ষামূলকভাবে চালু হওয়া "হ্যাপিনেস ক্লাস" বা "আনন্দের সঙ্গে পাঠ" দেখতে চেয়েছিলেন মেলোনিয়া। কিন্তু তা দেখার জন্য তাকে আমন্ত্রণই করেননি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

kejriwal did not invite melonia trump

আম আদমি পার্টির দলীয় সূত্র জানায়, দিল্লির মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া ভারতের কেন্দ্রীয় সরকারের এসব কর্মসূচি থেকে দূরে সরে আসছে।

প্রসঙ্গত, দিল্লির স্কুল শিক্ষার্থীদের মধ্যে মানসিক চাপ কমানোর জন্য বছর দুয়েক আগে মণীশ সিসোদিয়া হ্যাপিনেস ক্লাস নামের ওই পাঠক্রমটি চালু করেন। এর বিশেষ বৈশিষ্ট হচ্ছে- নিয়মিত ৪০ মিনিট সময় ধরে ধ্যান এবং অন্যান্য ব্যায়াম ও খেলাধুলা করতে হয় শিক্ষার্থীদের।

অবশ্য ভারত সরকার ট্রাম্পের সফরসূচির যে তালিকা প্রকাশ করেছে তাতে মেলোনিয়া ট্রাম্পের ওই স্কুল পরিদর্শনের কথা উল্লেখ ছিল।

নরেন্দ্র মোদির সরকার তখন জানায়, ট্রাম্প যখন ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবে তখন মেলোনিয়া দিল্লির সরকারি স্কুল পরিদর্শনে যাবেন।

এর আগে দিল্লি নির্বাচনের সময় বিজেপি দাবি করেছিল, কেজরিওয়ালের শাসনকালে দিল্লির স্কুলগুলোর অবস্থা খুবই খারাপ। অথচ ট্রাম্পের সফরে সেসব স্কুল পরিদর্শনের পরিকল্পনা করায় আপত্তি করেন কেজরিওয়াল।

sheikh mujib 2020