advertisement
আপনি দেখছেন

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ আইনের কারণে ভারতে কোনো ধর্মের মানুষের স্বাধীনতা যাতে ক্ষুন্ন না হয় সেদিকে নজর রাখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ জানিয়েছেন তিনি। আজ মঙ্গলবার ভারতের হায়দ্রাবাদে মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এ কথা বলেন।

modi trump joint press briefing

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ভারতীয়দের ধর্মীয় স্বাধীনতা নিয়ে মোদির সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন, ভারত সরকার ধর্মীয় স্বাধীনতার পক্ষে কাজ করে যাচ্ছে।

নাগরিকত্ব আইনের কারণে কিছু মানুষ যে আক্রান্ত হয়েছে তা জানতে পেরেছেন ট্রাম্প। কিন্তু এ বিষয়ে মোদিকে কিছু জিজ্ঞাসা করেননি তিনি।

ট্রাম্প বলেন, ‘আমি মোদিকে ভারতে সব মানুষের নিজ নিজ ধর্ম পালনের স্বাধীনতার বিষয়টি খেয়াল রাখার জন্য বলেছি। মোদিও আমাকে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন।’

গত দুইদিনে সিএএ বিরোধ নিয়ে দিল্লিতে সংঘর্ষের ব্যাপারে সাংবাদিকের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘এটি ভারতের অভ্যন্তরীন বিষয়। তাই এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারছি না।’

দুই দিনের সফরে গতকাল সোমবার সস্ত্রীক ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরমধ্যেই রক্তাক্ত হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধীদের সঙ্গে সরকার দলীয় সমর্থকদের সংঘর্ষে এখন পর্যন্ত পুলিশসহ সাতজন নিহত হয়েছেন।

sheikh mujib 2020