advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাস যেন পুরো পৃথিবীটাকেই স্তব্ধ করে দিয়েছে। মানুষগুলো লাশে পরিণত হচ্ছে মুহূর্তেই। বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ২১ হাজার ৩০০ জন। আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার।

corona 21thousand

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো এই ভাইরাস শনাক্ত করা হয়। তিন মাস পূর্ণ হয়নি, কিন্তু এই মহামারির আক্রমণে পৃথিবীর জেরবার অবস্থা। দু-একটি ব্যতিক্রম বাদে এমন কোনো দেশ বা অঞ্চল নেই যেখানে করোনার থাবা পৌঁছেনি। জরিপ পর্যালোচনাকারী আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারের মতে, ১৯৮ দেশে সংক্রমণ করেছে করোনাভাইরাস।

আক্রান্ত হওয়ার তুলনায় আরোগ্য লাভের গতিটা একটু কম। এখন পর্যন্ত ১ লাখ ১৪ হাজার মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। সে হিসেবে বর্তমানে আক্রান্ত অবস্থায় আছেন ৩ লাখ ৩৬ হাজার মানুষ। এর মধ্যে স্থিতিশীল অবস্থা ৩ লাখ ২১ হাজার জনের। সংকটাপন্ন আছেন প্রায় ১৫ হাজার।

চীন অনেকখানি স্থিতিশীল। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৭ জন, মৃত্যুবরণ করেছেন ৬ জন। কিন্তু ইতালিতে লাশের মিছিল এখনও থামেনি। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৮৩ জন। মৃত্যুপুরী হয়ে উঠেছে স্পেনও, একই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন ৬৫৬ জন।