advertisement
আপনি দেখছেন

ফিলিস্তিন আরব লীগের বৈঠকের বর্তমান সভাপতির পদ ত্যাগ করেছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি। আজ মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরের শহর রামাল্লায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

palestaine fm malikiফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি

রিয়াদ আল মালিকি বলেন, আগামী ছয় মাস আরব লীগের বৈঠকের ফিলিস্তিনের সভাপতিত্ব করার কথা ছিল। কিন্তু আমরা আর এই অবস্থান চাই না। তাছাড়া ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে যেকোনো আরব চুক্তি অসমর্থিত।

সংবাদ সম্মেলনে তিনি সংযুক্ত আরব আমিরাত, বাহরাইনসহ উপসাগরীয় আরব দেশগুলোকে ইরানের বিষয়ে ইসরায়েলের উদ্বেগের কথা উল্লেখ করেননি। শুধু বলেছেন যে, ফিলিস্তিনের এ সিদ্ধান্তের কথা আরব লীগের মহাসচিব আহমেদ আবুল গেইতকে জানানো হয়েছে।

এক সপ্তাহ আগে ওয়াশিংটনে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন যে চুক্তি করেছিল তা তাদের বিশ্বাসঘাতকতা এবং ইসরায়েলি অধিকৃত অঞ্চলে একটি স্বাধীন রাষ্ট্রের জন্য তাদের অনুসন্ধানের ওপর আঘাত হিসেবে দেখছেন ফিলিস্তিনিরা।

arab leage meeting onlineচলতি মাসে অনুষ্ঠিত হওয়া আরব লীগের বৈঠক

আল জাজিরার খবরে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে ফিলিস্তিনিরা আরব লীগকে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার এবং জাতিসত্তার সম্পর্ককে স্বাভাবিককরণের নিন্দা করতে ব্যর্থ হয়েছিল।

এর আগে গত সপ্তাহে ফিলিস্তিনি মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ ইশতায়েহ আরব লীগ ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, ইসরায়েলের সঙ্গে কথিত 'স্বাভাবিককরণ চুক্তির' কারণে ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে এবার আরব লীগের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করার চিন্তা করছে ফিলিস্তিন। বিষয়টি নিয়ে শিগগিরই প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে একটি সুপারিশ পেশ করা হবে।

sheikh mujib 2020