advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাসের বেশি সময় ধরে ইসলামের সবচেয়ে পবিত্রতম স্থান কাবা শরীফে সাধারণ নাগরিকদের দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি ছিল। অবশেষে সেই নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে।

makka during cv 19পবিত্র কাবা শরীফে ইবাদাতরত মুসল্লিরা

পাশাপাশি রোববার থেকে স্থানীয় নাগরিক ও বাসিন্দাদের জন্য ওমরা পালনের ক্ষেত্রে শর্ত শিথিল করে দেয়া হয়েছে। ফলে এখন থেকে ৭৫ শতাংশ মুসল্লি একসঙ্গে পবিত্র মক্কা ও মদিনায় ওমরা পালন করতে পারবেন। তবে বিদেশি নাগরিকরা এখনই এই সুযোগ পাচ্ছেন না। তাদের ক্ষেত্রেও আগামী মাস থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে বলে জানা গেছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে কেবল সৌদি আরবের নাগরিক ও স্থানীয় বাসিন্দাদের জন্য ইসলামের পবিত্রতম স্থান মক্কা এবং মদিনায় ওমরাহ পালন করার অনুমতি দেয়া হয়।

soudi flag

৪ অক্টোবর থেকে শুরু হওয়া প্রথম ধাপে একসঙ্গে ৬ হাজার এবং দৈনিক ২০ হাজার মুসল্লিকে এই সুযোগ দেয়া হয়। যা মোট মুসল্লি ধারণ ক্ষমতার ৩০ শতাংশ। করোনার সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এমন নিয়ম জারি করা হয়।

সৌদি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, আগামী ১ নভেম্বর থেকে বিদেশি নাগরিকদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। পরিস্থিতি অনুকূলে থাকলে তখন থেকে দৈনিক শতভাগ মুসল্লি একসঙ্গে ওমরা পালন করতে পারবেন।

sheikh mujib 2020