advertisement
আপনি দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হতে যাচ্ছেন জ্যানেট ইয়েলেন। দেশটির নতুন মন্ত্রিসভায় এ চমক উপহার দিচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে মার্কিন ফেডারেল রিজার্ভের প্রথম নারী চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন ইয়েলেন।

janet yellenজ্যানেট ইয়েলেন

বাইডেনের ট্রানজিশনাল টিমের বরাতে এ খবর দিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল, নিউইয়র্ক টাইমস ও বিবিসি। তাতে বলা হয়, অর্থমন্ত্রীর পদে ২৩১ বছরের চলা লিঙ্গবৈষম্যের রেকর্ড ভাঙতে চলেছেন ৭৪ বছর বয়সী ইয়েলেন। ১৭৮৯ সালের বৈশ্বিক মন্দার পর প্রথমবারের মতো এ পদে দায়িত্ব পেতে যাচ্ছেন কোনো নারী।

২০১৪ সাল থেকে ২০১৮ পর্যন্ত মার্কিন ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানের দায়িত্ব করেন ইয়েলেন। নিউইয়র্কে জন্ম নেয়া এই নারীর ২০ বছর ধরে মনিটারি পলিসি নিয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

trump biden 2ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন

ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতে পিএইচডি করা ইয়েলেন সাবিক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন। অর্থনীতিতে নোবেল পেয়েছেন তার স্বামী জর্জ অ্যাকারলফ।

গত ৩ নভেম্বরের নির্বাচনের জয় পান জো বাইডেন। যদিও নিজেকে দাবি করে আসছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তবে গতকাল ক্ষমতা হস্তান্তরে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন তিনি। পাশাপাশি আইনি প্রক্রিয়া চালিয়ে যাওয়ার কথাও বলেছেন ট্রাম্প।

sheikh mujib 2020