advertisement
আপনি দেখছেন

নিজেদের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যার বদলা নেওয়ার অঙ্গীকার করেছে ইরান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গবেষণা ও উদ্ভাবন বিষয়ক সংস্থার চেয়ারম্যান ছিলেন বিশিষ্ট এই পদার্থবিজ্ঞানী। ন্যাক্কারজনক এই হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলকে দায়ী করছে তেহরান।

iran scientist mohsen fakhrizadehমোহসেন ফাখরিজাদে

মোহসেন ফাখরিজাদের হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে বজ্রের মতো আঘাত হানার অঙ্গীকার করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির সামরিক উপদেষ্টা হোসেইন দেগান।

অন্যদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। এ ঘটনায় ইসরায়েলকে ‘দায়ী’ করে এই সন্ত্রাসী কর্মকাণ্ডের নিন্দা জানাতে আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

bakeri and salami iranমেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি এবং মেজর জেনারেল হোসেইন সালামি

ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মোহসেন ফাখরিজাদে হত্যার কঠিন প্রতিশোধ নেবেন তারা।

শুক্রবার রাতে এক বার্তায় বাকেরি ঘোষণা করেন, ফাখরিজাদে ইরানের প্রতিরক্ষা শিল্পের শীর্ষস্থানীয় একজন ব্যবস্থাপক ছিলেন। ইরানের প্রতিরক্ষা সক্ষমতা আজকের পর্যায়ে আসার পেছনে তার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

iran scientist mohsen fakhrizadeh1ইরানি পরমাণু বিজ্ঞানী হত্যার স্থান

তার এই হত্যাকাণ্ড ইরানের প্রতিরক্ষা শিল্পের জন্য বড় রকমের ক্ষতি উল্লেখ করে দেশটির সেনাপ্রধান বলেন, ফাখরিজাদে যে পথ দেখিয়ে গেছেন তা কখনো বন্ধ হবে না, সেটা শত্রুদের জেনে রাখা উচিত।

অন্যদিকে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি এই হত্যাকাণ্ডের জন্য দখলদার ইসরায়েলকে দায়ী করেছেন।

এক টুইট বার্তায় তিনি বলেছেন, ইসরায়েলিরা আমাদের পরমাণু বিজ্ঞানীদের হত্যা করছে। অবশ্য তাদের ভালো করেই জানা আছে, এ ধরনের হত্যাকাণ্ডের প্রতিশোধ আমরা কোথায় নিয়েছি। আমরা এসব কথা ঘোষণা দেই না। তবে ইসরায়েলিরা তা ভালো করেই জানে।

জেনারেল সালামি আরো বলেন, শত্রুর কোনো বিদ্বেষী পদক্ষেপেরই জবাব দিতে যে আমরা ছাড়ি না, সেটা আমরা সাম্প্রতিক অতীতে দেখিয়ে দিয়েছি।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানী তেহরানের অদূরে দামাভান্দ কাউন্টির আবসার্দ শহরের একটি সড়কে ফাখরিজাদেকে বহনকারী গাড়িতে হামলা চালায় সশস্ত্র সন্ত্রাসীরা। এতে তিনি গুরুতর আহত হলে হাসপাতালে স্থানান্তর করা হয়। কিন্তু কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

sheikh mujib 2020