advertisement
আপনি দেখছেন

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও সুইডিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা পেতে চুক্তিবব্ধ হয় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। চুক্তি অনুযায়ী টিকা দেরিতে সরবরাহের অভিযোগে গত এপ্রিলে আদালতে যায় সংস্থাটি।

corona ticka

এবার অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে টিকার চুক্তির শর্ত লঙ্ঘনের অভিযোগে আরেকটি মামলা দায়ের করেছে ইইউ। আজ মঙ্গলবার বেলজিয়ামের একটি আদালতে মামলাটি দায়ের করা হয়।

মামলাটি ‌‌‘ভিত্তিহীন’ দাবি করে অ্যাস্ট্রাজেনেকা বলছে, তারা টিকা সংক্রান্ত চুক্তির কোনো শর্ত ভঙ্গ করেনি। তাই তাদের বিরুদ্ধে এমন অভিযোগ তোলার কোনো যৌক্তিকতা নেই।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, করোনা মহামারির মধ্যে টিকা নিয়ে অভিযোগ ওঠায় মামলাটি দ্রুত শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে। আগামী জুনের আগেই রায় আসতে পারে।

eeu flag

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই মামলায় অ্যাস্ট্রাজেনেকাকে মোটা অঙ্কের জরিমানা গুনতে হতে পারে। তবে প্রতিষ্ঠানটির আইনজীবী বলছেন, এ সংক্রান্ত একটি মামলা চলমান থাকায় নতুন করে মামলার প্রয়োজনই নেই।

অন্যদিকে, জুনের আগেই ১২ কোটি ডোজ টিকা সরবরাহের আদেশ চেয়ে আদালতের কাছে আর্জি জানিয়েছেন ইইউর আইনজীবী। মামলার শুনানিতে উভয় পক্ষের মধ্যে যুক্তি-তর্ক দিয়ে বেশ লড়াই হয়।

দু’পক্ষের চুক্তি অনুযায়ী, গত ডিসেম্বর থেকে জুন মধ্যে ৩০ কোটি ডোজ টিকা সরবরাহ করার কথা ইইউকে। কিন্তু এখন পর্যন্ত মাত্র ৫ কোটি ডোজ টিকা দিতে সক্ষম হয়েছে অ্যাস্ট্রাজেনেকা।