advertisement
আপনি দেখছেন

বেশ কয়েকদিনের টানাপোড়েনের পর অবশেষে ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) নতুন মহাপরিচালক হিসেবে লেফটেন্যান্ট জেনারেল নাদিম আনজুমকে নিয়োগের অনুমোদন দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। চলতি মাসের প্রথম সপ্তাহে তাকে নিয়োগ দেয়ার পরও সেটা কার্যকর হওয়া নিয়ে ধোঁয়াশা দেখা দেয়।

isi dgআইএসআই মহাপরিচালক নাদিম আনজুম

শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে বিষয়টি নিয়ে বেশ কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়। অবশেষে গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিবৃতি দিয়ে আইএসআইয়ের নতুন ডিজির ব্যাপারে পরিষ্কার সিদ্ধান্ত জানানো হয়। ওই অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, নতুন শীর্ষ গোয়েন্দাপ্রধানের নিয়োগ ২০ নভেম্বর থেকে কার্যকর হবে।

সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার পরদিন এ ঘোষণা আসে। আইএসআইয়ের কমান্ড পরিবর্তনের সময় এবং নতুন ডিজি নির্বাচন নিয়ে দুই উচ্চপর্যায়ের মধ্যে চলমান পরামর্শ প্রক্রিয়ার অংশ হিসেবে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খান এই পদের জন্য মনোনীতদের সাক্ষাৎকার নিয়েছেন। এরপর নানা পর্যায় পার হয়ে নতুন ডিজি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল নাদিম আনজুমের নাম অনুমোদন করা হয়।

এর আগে ২০১৯ সালের ১৬ জুন আইএসআই প্রধান হিসেবে নিয়োগ পেয়েছিলেন ফাইজ হামিদ। তিনি পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়ার ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন। নতুন আইএসআই প্রধান নাদিম আহমেদ আনজুম এর আগে ছিলেন করাচি কর্পসের কমান্ডার।