advertisement
আপনি পড়ছেন

কংগ্রেসে ডেমোক্রেটিক সদস্য ইলহান ওমরকে জিহাদি স্কোয়াডের অংশ হিসেবে মন্তব্য করার প্রেক্ষিতে ক্ষমা চেয়েছেন রিপাবলিকান প্রতিনিধি লরেন বোয়েবার্ট। শুক্রবার তিনি এক টুইটে বলেন, ইলহান ওমর সম্পর্কে করা আমার মন্তব্যে মুসলিম সম্প্রদায়ের কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তবে তার কাছে আমি ক্ষমাপ্রার্থী। ওয়াল স্ট্রিট জার্নাল।

us rep lauren boebert and ilhan omarলরেন বোয়েবার্ট ও ইলহান ওমর

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত সমর্থক হিসেবে পরিচিত লরেন বোয়েবার্টসহ রিপাবলিকান এমপিদের একটি অংশ প্রায়শই তাদের কংগ্রেস সহকর্মীদের গালাগালি ও অপমান করে থাকেন বলে জানা যায়। বোয়েবার্ট এবারই প্রথম নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি এক ভিডিওতে দেখা যায়, বোয়েবার্ট তার নিজ কলোরাডোতে একটি অনুষ্ঠানে লিফটে ওঠে দেখতে পান সেখানে আগে থেকেই ইলহান ওমর আছেন। তখন তিনি বলেন, আচ্ছা! তার ব্যাকপ্যাক নেই, আমাদের ভালো থাকা উচিত। তিনি এও বলেছিলেন, এটিই আমার প্রথম ‘জিহাদ স্কোয়াড’ মুহূর্ত নয়।

us rep lauren boebertলরেন বোয়েবার্ট

বোয়েবার্ট ব্যাকপ্যাকের কথা বলে মূলত আত্মঘাতী বোমা হামলাকারী বুঝাতে চেয়েছিলেন। মুসলিম হওয়ার কারণে ইলহান ওমরকে জিহাদি স্কোয়াড বলে মন্তব্য করেছিলেন তিনি।

এ ঘটনার পর ইলহান ওমর টুইটে বলেন, মুসলিমবিরোধী ধর্মান্ধতা মজার নয় এবং একে স্বাভাবিক হতে দেওয়াও উচিত নয়। আমাকে আত্মঘাতী বোমা হামলাকারী বলাটাও কোন হাসির বিষয় নয়।

পরে তিনি বিষয়টি কংগ্রেসের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্টি এবং হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে জানিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

এর প্রেক্ষিতে দেওয়া এক বিবৃতিতে পেলোসিসহ হাউসের অন্য সিনিয়র ডেমোক্রেটিক নেতারা বলেন, বোয়েবার্টের এ ধরনের ইসলামোফোবিক মন্তব্য এবং কংগ্রেস সদস্য ইলহান ওমরকে টার্গেট করে বলা কথাগুলো গভীরভাবে আপত্তিকর ও উদ্বেগজনক। তারা এ বিষয়ে রিপাবলিকান দলকে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।