advertisement
আপনি পড়ছেন

দেশের অনলাইন গেমারদের কাছে পরিচিত ব্র্যান্ড তাইওয়ানের গিগাবাইট। একটা সময় ছিল যখন গিগাবাইট বলতে সবাই শুধু মাদারবোর্ড আর গ্রাফিক্স কার্ডকেই বুঝত। বর্তমানে কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সকল পণ্য তৈরি করছে গিগাবাইট। মাদারবোর্ড এবং গ্রাফিক্স কার্ড ছাড়াও গিগাবাইটের মনিটর, র্যাম, এসএসডি, কেসিং, পাওয়ার সাপ্লাই, কুলার, মাউস, কীবোর্ড বাজারে পাওয়া যাচ্ছে।

gigabyteঅবৈধ পথে গিগাবাইটের পণ্য, রাজস্ব হারাচ্ছে সরকার!

দেশে একক জনপ্রিয়তা অর্জনের সুযোগ নিয়ে অবৈধ পথে দেশে আমদানি করা হচ্ছে এই ব্র্যান্ডের মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড। কতিপয় ব্যবসায়ীরা তা ছড়িয়ে দিচ্ছে দেশের প্রতন্ত অঞ্চলে। কেউ কেউ অনলাইনেও এসব পণ্য নিয়ে প্রতারণা করছে। অবৈধ পথে আসা এসব পণ্য থেকে বিপুল অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। বছরে কোটি টাকার রাজস্ব হারানোর পাশাপাশি হুন্ডির মাধ্যমে এই পণ্যগুলোর দাম পরিশোধেও ডলারের মার্কেটে অস্থিরতা বাড়াছে বলেও মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এ নিয়ে খুচরা ব্যবসায় পর্যায়ে এবং গ্রাহদের মধ্যে সচেতনতা তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন গিগাবাইট বাংলাদেশের কন্ট্রি হেড আনাস খান। আজ শনিবার রাজধানীর হলিডে ইন হোটেলে অনুষ্ঠিত গিগাবাইট ইন্টেল ৬০০ সিরিজের মাদারবোর্ড বায়োস নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাজারে সয়লাব নন-চ্যানেল গিগাবাইট পণ্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন স্মার্টের পরিচালক জাফর আহমেদ। তিনি বলেন, কতিপয় অসাধু ব্যবসায়ী অবৈধ পথে ওয়্যারেন্টিবিহীন গিগাবাইট পণ্য বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশের বাজারে বিক্রি করছে। যার ফলে, আমরাই ক্ষতিগ্রস্ত হচ্ছি না, ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবহারকারীরা। তাই আমি ব্যবহারকারীদের অনুরোধ করব আপনারা গিগাবাইটের যেকোনো পণ্য কেনার পূর্বে অবশ্যই স্মার্ট ওয়্যারেন্টি স্টিকার দেখে ক্রয় করবেন।

ইন্টেলের নতুন জেনারেশনের প্রসেসরগুলোর পারফর্মেন্স সঠিকভাবে পাওয়ার জন্য গিগাবাইট তাদের ইন্টেল ৬০০ সিরিজের মাদারবোর্ডের বায়োস আপডেট প্রকাশ করেছে।

পাশাপাশি অনুষ্ঠানে গিগাবাইটের নতুন কিছু পণ্যের ফিচার নিয়ে আলোচনা করা হয়। তাছাড়াও, গিগাবাইট পণ্যের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয় অনুষ্ঠানে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর