আপনি পড়ছেন

রাশিয়ায় ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) পরিষেবা বন্ধ করে দিচ্ছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

vpn russianরাশিয়ায় ভিপিএন সেবা বন্ধ করছে ক্যাসপারস্কি

এক ঘোষণায় মস্কোভিত্তিক প্রতিষ্ঠানটি জানায়, তারা সিকিউর কানেকশন ভিপিএনের কার্যক্রম ও বিক্রি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ১৫ নভেম্বর থেকে ফ্রি ভিপিএন ভার্সন বন্ধ করে দেওয়া হবে। ডিসেম্বর পর্যন্ত পেইড গ্রাহকরা সাবস্ক্রাইব করতে পারবে এবং ২০২৩ সালের শেষ পর্যন্ত পরিষেবা গ্রহণ করতে পারবে।

ক্যাসপারস্কি কেন পরিষেবাটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তা ব্যাখ্যা করেনি। ব্লিপিং কম্পিউটার নামের এক সংস্থা জানায়, রাশিয়ান সরকারের ক্রমবর্ধমান চাপের কারণে বন্ধ হতে যাচ্ছে ক্যাসপারস্কি।

ভিপিএন ব্যবহারকারীর সংখ্যা ব্যপক হারে বেড়েছে রাশিয়ায়। গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে দেশটির সামরিক আগ্রাসনের পর থেকেই এমনটি হচ্ছে।

ইন্টারনেট ব্যবহারকারীর পরিচয় ও অবস্থান সংশ্লিষ্ট ডেটা গোপন রেখে দেশের সীমানায় নিষিদ্ধ ওয়েবসাইট ও ইন্টারনেট সেবা ব্যবহারের সুযোগ দেয় ভিপিএন।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট জানায়, রাশিয়ায় জনপ্রিয় ১০টি ভিপিএনের দৈনিক ডাউনলোড সংখ্যা ফেব্রুয়ারির মাঝামাঝি ১৫ হাজার থেকে বেড়ে চার লাখ ৭৫ হাজারে এসে ঠেকেছিল মার্চে।

এখনও দৈনিক তিন লাখের মতো ডাউনলোড হচ্ছে, ডেটা ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম অ্যাপটোপিয়ার তথ্যের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর