আপনি পড়ছেন

ভারত থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। ফুড ডেলিভারি ইউনিট ‘অ্যামাজন ফুড’ এবং ই-লার্নিং প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার কোম্পানির পক্ষ থেকে এই দুই সেবা বন্ধের ঘোষণা দেওয়া হয়। ২০২০ সালের মে মাসে চালু হওয়া অ্যামাজন ফুড চলতি বছরের শেষ নাগাদ বন্ধ হচ্ছে।

amazon 2 ভারতে ব্যবসা গোটাচ্ছে অ্যামাজন!

কোম্পানির এক মুখপাত্র বলেন, আমাদের বার্ষিক অপারেটিং পরিকল্পনা পর্যালোচনা প্রক্রিয়ার অংশ হিসেবে আমরা অ্যামাজন ফুড বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, অনেক ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়েছি। আমরা ধাপে-ধাপে এই প্রকল্প বন্ধ করব। তবে এই মুহূর্তে আমাদের গ্রাহক এবং ব্যবসায়ীদের যাতে কোনো ধরনের অসুবিধা না হয়, তা নিশ্চিত করা হচ্ছে।

অ্যামাজন আরও জানায়, ২০২৩ সালের আগস্ট থেকে ভারতে অ্যামাজন একাডেমি অপারেশন নামে তাদের ই-লার্নিং প্ল্যাটফর্মটিও বন্ধ করে দেওয়া হবে।

এদিকে সারাবিশ্ব থেকে কর্মী ছাঁটাই করছে অ্যামাজন। এ ঘটনায় ভারতের কর্মী ইউনিয়েনের অভিযোগের ভিত্তিতে অ্যামাজন কর্তৃপক্ষকে ডেকে পাঠিয়েছে শ্রম মন্ত্রণালয়। কীসের ভিত্তিতে ছাঁটাই করা হচ্ছে, তার ব্যাখ্যা চাওয়া হয়েছে কোম্পানির কাছে।