সজনে গাছের মূলের নির্যাস থেকে ‘অ্যান্টি -ক্যান্সার' উপাদান আবিস্কার করে ক্যান্সার গবেষণাকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে গেলেন ভারতের বিজ্ঞানীরা। আবিষ্কৃত উপাদান কেমোথেরাপির বিকল্প হিসেবে ব্যবহৃত হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

cancer cel

ভারতের যাদবপুরের ‘ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি' (আইআইসিবি) এ সংক্রান্ত প্রথম পর্যায়ের গবেষণা ইতোমধ্যেই শেষ করেছে। এখন দ্বিতীয় পর্যায়ের গবেষণার জন্য ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ' অর্থায়ন করছে বিজ্ঞানীদের।

আইআইসিবি-র এমিরেটাস বিজ্ঞানী তথা প্রাক্তন ‘চিফ সায়েণ্টিস্ট' ড. কেয়া চৌধুরি জানান, আইসোথায়োসায়ানেট ও গ্লুকোসিনোলেটস ডিম্বাশয় ক্যান্সার ও স্তন ক্যান্সার সারিয়ে তোলার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে থাকে। আর এই দু’টি উপাদানই সজনে মূলের নির্যাসে রয়েছে। এটি কীভাবে ক্যান্সার আক্রান্ত কোষের উপর কাজ করে গবেষণায় এখন তাই বের করার চেষ্টা চলছে।

২০১২ সালে বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞ ডা. আশিস মুখোপাধ্যায়-এর নেতৃত্বে সজনে মূলের নির্যাস নিয়ে গবেষণা শুরু করেন অরিজিত্ ঘোষ, প্রিয়ব্রত দাস, ঋত্বিকা ভট্টাচার্য ও ডা. সি কে বোস। ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ' প্রদত্ত ১৮ লক্ষ টাকায় প্রথম পর্যায়ের ‘সেল লাইন' গবেষণা শেষ করেন এই পাঁচ জনের দল।

প্রথম পর্যায়ের গবেষণায় পাওয়া সাফল্য ‘ইউরোপিয়ান জার্নাল অফ মেডিক্যাল অঙ্কোলজি'-তে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এবার অপেক্ষা শুধু দ্বিতীয় পর্যায়ের গবেষণা শেষ হওয়ার।

 

আপনি আরও পড়তে পারেন

ক্যান্সারের জন্য দায়ী পরিবেশগত কারণ

ওভারিতে যখন সিস্ট, জেনে নিন কিছু পরামর্শ

নিমপাতার জুসের আশ্চর্য উপকারিতা

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.